No Comments

বিসমিল্লাহীর রহমানীর রাহীম

মাইক্রোসফট-এর তৈরী কৃত বেশ কিছু অপারেটিং সিস্টেমের মধ্যে সবচেয়ে জনপ্রিয় একটি অপারেটিং সিস্টেম হলো Microsoft Windows XP। বহুল ব্যবহৃত এই অপারেটিং সিস্টেমটি আমরা ব্যবহার করেছি, জেনেছি এর অনেক কিছুই। কিন্ত হয়ত এর পরেও কোন কিছু অজানা রয়ে গেছে এই জনপ্রিয় অপারেটি সিস্টেমটি সম্পর্কে। যাই হউক, আমরা যখন কম্পিউটার ব্যবহার করি তখন স্বাভাবিকভাবেই আমাদের অনেকগুলো সফটওয়ার একসাথে ব্যবহার করার প্রয়োজন পড়ে। এর ফলে যখন সফটওয়্যারগুলো চালু থাকে তখন কম্পিউটারের সর্ব নিম্নে অবস্থিত ঘড়ির পাশেই বেশ কিছু আইকন প্রদর্শিত হয়। মূলত একেই System Tray বলা হয়। যখন একসাথে অনেকগুলো সফটওয়্যার ব্যবহার করার প্রয়োজন হয় তখন System Tray তে অনেক গুলো আইকন প্রদর্শিত হয়। এর ফলে আপনি বিরোক্তি বোধ করতে পারেন অথবা আপনার কাজের মনযোগও হয়ত এর ফলে নষ্ট হতে পারে। তাই আপনি চাইলেই নিয়ন্ত্রন করতে পারবেন যে এই System Tray তে কি কি আইকন প্রদর্শিত হবে আর কোনগুলো আইকন প্রদর্শিত হবে না। আর এর জন্য আপনি ছোট একটি ট্রিকস অবলম্বন করতে পারেন।

  • প্রথমে আপনার Task Bar এ মাউসের Right বাটনে ক্লীক করুন।

  • এবার Customize বাটনে ক্লীক করুন।
  • একটি Box আসবে। সেখান থেকে আপনি যে আইকনটি Hide করতে চান তাতে ক্লীক করে পাশের ড্রপ ডাউন মেনু থেকে Always Hide সিলেক্ট করে OK বাটনে ক্লীক করুন।

  • দেখবেন আপনার আইকনটি Hide হয়ে গেছে। এর ফলে System Tray তে উক্ত আইকনটি আর প্রদর্শিত হবে না।

এছাড়াও আপনি চাইলে আপনার আইকনটি সব সময় System Tray প্রদর্শনের জন্য Always Show দিয়ে রাখতে পারেন। এটি আমার কাছে অনেক ছোট তবে গুরুত্বপূর্ণ একটি টিপস মনে হয়েছে তাই দেরী না করে আপনাদের সাথে শেয়ার করলাম। আপনাদের উপকারে লাগলে আমার পরিশ্রম সার্থক। ধন্যবাদ …


আব্দুর রহিম আইটি ওয়ার্ল্ডের একজন লেখক, সম্পাদক এবং উপদেষ্টা। বর্তমানে তিনি ডিপ্লোমা ইন কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং পড়ছেন। মূলত তিনি ব্লগিং , প্রোফেশনাল ওয়েব ও গ্রাফিক্স ডিজাইন করে থাকেন। তাকে ফেসবুকে পাবেন।

You might like also

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.