অভ্র’র নতুন ভার্সনে যেভাবে ইউনিবিজয় লেআউট ফিরিয়ে আনবেন

No Comments

বিসমিল্লাহীর রহমানীর রাহীম

আশা করি সবাই ভালো আছেন। আজ অনেক অনেক দিন পর আবার আপনাদের মাঝে ফিরে এলাম। সত্যি অনেক ভালো লাগছে আজ এতদিন পর আপনাদের সাথে একটা দারুন বিষয় শেয়ার করতে। যাই হোক আসুন কাজের কথা বলা যাক, অভ্র সম্পর্কে আশা করি নতুন করে কিছু বলার দরকার নেই। তবে হ্যা একটা কথা অবশ্যই বলতে হয় আর তা হলো অভ্র হলো ইউনিকোডে বাংলা লেখার জন্য অসাধারণ একটি সফটওয়্যার।

তবে সাম্প্রতি অভ্র’র নতুন ভার্সনে ইউনিবিজয় লেআউটটি নেই। মূলত ইউনিবিজয় লেআউট হলো এমন একটি কিবোর্ড সেটিংস যার মাধ্যমে অনেকটা হুবাহু বিজয় কিবোর্ড এর সেটিংস অনুযায়ী খুব সহজেই বাংলা লেখা যায়। অনেকে যারা প্রভাত বা ফনেটিক এর মাধ্যমে লিখতে বেশী সাচ্ছন্দবোধ করেন না তাদের জন্য ইউনিবিজয়ই হলো সর্ব উত্তম পন্থা। আর যেহেতু অভ্র’র নতুন ভার্সনে এই ইউনিবিজয় নেই তাই আজ আমি আপনাদের শেখাবে কিভাবে অভ্র’র নতুন ভার্সনে এই লেআউটটি ফিরিয়ে আনবেন।

এজন্য আসুন প্রথমে অভ্র কিবোর্ড সফটওয়ারটি ডাউনলোড করা যাক। আর তা ডাউনলোড করুন নিচের ডাউনলোড বাটনে ক্লীক করে।

এবার এখান থেকে ইউনিবিজয় এর লেআউটটি ডাউনলোড করুন। তারপর জিপ ফাইলটি আনজিপ করুন। আপনি সেখানে UniBijoy.avrolayout নামে একটি ফাইল দেখতে পাবেন। ফাইলটি কপি করুন। তারপর আপনার কম্পিউটারের যেখানে অভ্র সেটআপ দিয়েছেন সেখানে যান। উদাহরণ স্বরূপ : C:\Program Files\Avro Keyboard । সেখানে Keyboard Layouts নামে একটি ফোল্ডার দেখতে পাবেন। এবার Keyboard Layouts ফোল্ডারের মধ্যে ঐ ফাইলটি পেষ্ট করে দিন।

আপনার কম্পিউটার রিস্টার্ট করুন। ব্যাস দেখুন আপনার অভ্র সফটওয়্যারটির সাথে ইউনিবিজয় লেআউটটি সংযুক্ত হয়ে গেছে।এবার ব্যবহার করুন আপনার পছন্দ মতো 🙂 🙂


আব্দুর রহিম আইটি ওয়ার্ল্ডের একজন লেখক, সম্পাদক এবং উপদেষ্টা। বর্তমানে তিনি ডিপ্লোমা ইন কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং পড়ছেন। মূলত তিনি ব্লগিং , প্রোফেশনাল ওয়েব ও গ্রাফিক্স ডিজাইন করে থাকেন। তাকে ফেসবুকে পাবেন।

You might like also

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.