সফটওয়্যার ছাড়াই কপি প্রোটেক্ট অডিও সিডি-র গান গুলো mp3 তে কনভার্ট করবেন যেভাবে

No Comments

বিসমিল্লাহীর রহমানীর রাহীম

গান পছন্দ করেন না এমন মানুষ হয়ত পৃথিবীতে খুবই কম পাওয়া যাবে। ছোট হোক বা বড়, মেয়ে অথবা ছেলে কম বেশী আমরা অনেকেই গান পছন্দ করি। কেউবা ঠান্ডার মেজাজের গান আবার কেউবা পাগলামী ব্যান্ড গান পছন্দ করেন। পছন্দ যার যেমনই হোক না কেন প্রয়োজনের খাতিরে অনেক সময় বাজার থেকে আপনাকে অডিও সিডি কিনে আনতে হতে পারে। অথবা আপনার বন্ধুর কাছ থেকে পছন্দের গানের সিডিটি যখন আপনি চেয়ে আনলেন তারপর সেটি আপনার কম্পিউটারে ঢুকানোর পর যখন আপনি গানটি কপি করতে গেলেন তখন গানের ফরমেট দেখে আপনি নিশ্চয়ই ঘাবড়ে যাবেন। কারণ সিডির গান গুলো mp3 ফরমেটে না হয়ে Audio ফরমেটে আছে যার ফলে গানগুলোর সাইজ 1kb শো করছে।

তাহলে গানগুলো আপনার কম্পিউটারে কপি করবেন কিভাবে? কোন চিন্তা নেই শুধু লাগবে উইন্ডোজ মিডিয়া প্লেয়ার। আমি শিরনামেই বলেছি সফটওয়্যার ছাড়া গান কনভার্ট করা। তাহলে এখানে উইন্ডোজ মিডিয়া প্লেয়ারের কথা কেন বলছি তা নিশ্চয়ই ভাবছেন তাই না? আসলো উইন্ডোজ মিডিয়া প্লেয়ার তো সাধারণত বাংলাদেশের সকল উইন্ডোজ অপারেটিং সিস্টেমই বিল্ট-ইন করা থাকে তাই এটাকে এক্সট্রা করে আর সেটআপ দিতে হয় না কম্পিউটারে। যাই হোক , অবশ্যই মাথায় রাখবেন মিডিয়া প্লেয়ারের ভার্সন যেন অবশ্যই ১২ হয়। তবে চিন্তার বিষয় নেই কারণ আপনার কম্পিউটারে যদি উইন্ডোজ ৭ / ৮ সেটআপ করা থাকে তাহলে সেটা আপনার অপারেটিং সিস্টেমের সাথেই অটোমেটিক ইনস্ট্রল হয়ে গেছে। যাই হোক এবার আসুন কাজের কথায় আসা যাক।

প্রথমে আপনার Audio CD-টি সিডি রমের মাধ্যমে আপনার কম্পিউটারে প্রবেশ করান।

তারপর My Computer এ গিয়ে আপনার অডিও সিডিটি উইন্ডোজ মিডিয়া প্লেয়ারে Open করুন। তারপর নিচের ছবির মতো বাটনে ক্লীক করে মিডিয়া প্লেয়ার এর লাইব্রেরিতে যান।

আপনার যে সব গানগুলো প্রয়োজন সেগুলোর পাশের বক্সে ক্লীক করে গানগুলো মার্ক করে নিন। সব শেষে Rip CD তে ক্লীক করুন।

দেখুন আপনার গানগুলো রিপ (কপি) হতে শুরু হয়ে যাবে। সবগুলো গান রিপ শেষ হয়ে গেলে আপনার কম্পিউটারের C:\Users\আপনার কম্পিউটারের নাম\Music এ যান। দেখুন গানগুলো সেখানে mp3 ফরমেটে কপি হয়ে গেছে। ব্যাস এবার গান গুলো কপি করে আপনার পছন্দ মতো সাজিয়ে নিন। তারপর অডিও সিডিটি আপনার কম্পিউটার থেকে বের করে mp3 গানগুলো চালু করে উপভোগ করতে থাকুন।

আপনার কাজে লাগলেই আমার পরিশ্রম সার্থক। পোষ্টটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করে আপনার বন্ধুদের এই ট্রিকসটি জানাতে পারেন। আমাদের সাথে থাকার জন্য আন্তরিকভাবে ধন্যবাদ।

– আব্দুর রহিম


আব্দুর রহিম আইটি ওয়ার্ল্ডের একজন লেখক, সম্পাদক এবং উপদেষ্টা। বর্তমানে তিনি ডিপ্লোমা ইন কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং পড়ছেন। মূলত তিনি ব্লগিং , প্রোফেশনাল ওয়েব ও গ্রাফিক্স ডিজাইন করে থাকেন। তাকে ফেসবুকে পাবেন।

You might like also

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.