ফায়ারফক্সে যেভাবে সম্পূর্ণ ওয়েবসাইটের স্ক্রীনশট তুলবেন !

No Comments

বিসমিল্লাহীর রহমানীর রাহীম

আশা করি সবাই মহান আল্লাহর অশেষ রহমত ও করুনায় ভালোই আছেন 🙂 আলহামদুলিল্লাহ আমিও বেশ ভালো আছি। আজ আপনাদের সাথে খুবই ছোট একটা জিনিস শেয়ার করার জন্য হাজির হয়েছি। যদিও ব্যাপারটা অনেক ছোট কিন্তু সত্যি বলতে এটা অনেক কাজের জিনিস। আশা করি পোষ্টের শিরনাম দেখেই অনেকটা বুঝতে পেরেছেন। তবুও কিছু কথা বলবো, মূলত আমরা আমাদের প্রয়োজনে তো কতই না ওয়েবসাইট ঘুরে বেড়াই। কিন্তু অনেক সময় দেখা যায় নিজের প্রয়োজনের খাতিরেই অনেক সময় কোন ওয়েবসাইটের পুরোটা কম্পিউটারে Save করে রাখার দরকার হয়। অনেকে ওয়েবসাইটগুলোর লেখা ও ছবি গুলো মাইক্রোসফট ওয়ার্ডে Save করে রাখেন। কিন্তু এর ফলে আর্টিকেলটির লেআউট নষ্ট হবার ভয় থাকে। তাই সবচেয়ে ভালো হয় যদি ওয়েবসাইটিটর স্ক্রীনশট তুলে রাখা হয়। এর ফলে ওয়েবসাইটটি হুবাহু Save করা যায়।

এই কাজটি করার জন্য আমরা মজিলা ফায়ারফক্স (Mozilla Firefox) ব্যবহার করবো। যদি আপনার কাছে মজিলা ফায়ারফক্স না থাকে তাহলে এখানে ক্লীক করে সফটওয়্যারটি ডাউনলোড করে নিন। যাই হোক, প্রথমে আপনার মজিলা ফায়ারফক্সটি চালু করুন। তারপর এখানে ক্লীক করে Screengrab নামক এই এক্সটেনশনটি আপনার ফায়ারফক্সে সেটআপ করে নিন। Install শেষ হলে ফায়ারফক্সটি বন্ধ করে আবার চালু করুন। এবার একটি ওয়েবসাইট চালু করুন এবং ওয়েবসাইটটিতে থাকা অবস্থাতেই মাউসে রাইট ক্লীক করুন।

তারপর ScreenGrab! >> Save >> Complete Page / Frame এ ক্লীক করুন। ফলে একটি ডায়ালগ বক্স চালু হবে। আপনি স্ক্রীনশটটি কোথায় Save করতে চান তার লোকেশন ঠিক করে ফাইলের নাম দিন। আর হ্যা মনে রাখবেন Save করার সময় ফাইলের নামের পর অবশ্যই .png লিখতে ভুলবেন না যেন। যেমন : filename.png । তারপর দেখুন ওয়েবসাইটের স্ক্রীনশটটি আপনার কম্পিউটারে Save হয়ে যাবে।


আব্দুর রহিম আইটি ওয়ার্ল্ডের একজন লেখক, সম্পাদক এবং উপদেষ্টা। বর্তমানে তিনি ডিপ্লোমা ইন কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং পড়ছেন। মূলত তিনি ব্লগিং , প্রোফেশনাল ওয়েব ও গ্রাফিক্স ডিজাইন করে থাকেন। তাকে ফেসবুকে পাবেন।

You might like also

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.