আইফোনের মেমোরি বৃদ্ধির ৪ টি চমৎকার টিপস

No Comments

ইন্টারনাল মেমরি পূর্ণ হলেও আইফোন ব্যবহারকারীদের অধিক স্টোরেজ সুবিধার জন্য আলাদা মেমরি কার্ড ব্যবহার করার উপায় নেই। ফলে স্টোরেজ স্বল্পতায় পড়তে হয় আইফোন ব্যবহারকারীদের। এমন অবস্থায় কোনো ফাইল ডিলিট করে স্টোরেজ বাড়ানো যায় তা নিয়ে ভেবে সময় পার করছেন অনেকে। তবে কিছু কৌশল জানা থাকলে আইফোনের স্টোরেজ বৃদ্ধি করা যায়। এ টিউটোরিয়ালে আইফোনের স্টোরেজ বৃদ্ধি করার কয়েকটি কৌশল তুলে দেয়া হলো।

iphone

অপ্রয়োজনীয় অ্যাপ্লিকেশন মুছে ফেলা
আইফোনে অনেক অ্যাপ্লিকেশন থাকে যেগুলোর ব্যবহার খুব একটা হয় না। তবে ডিভাইসে অ্যাপটি ইন্সটল থাকার ফলে মেমরির স্টোরেজ নষ্ট হচ্ছে। এছাড়া এসব অনেক অ্যাপ্লিকেশন আইফোনের গতি কমিয়ে ফেলতে পারে। তাই অপ্রয়োজনীয় অ্যাপ্লিকেশন মুছে কিছুটা হলেও স্টোরেজ যেমন বৃদ্ধি পাবে, তেমনি

অডিও ও ভিডিও বার্তা মুছে ফেলা
আইফোনের ম্যাসেজ বক্স কিংবা মেইলে আসা অডিও ও ভিডিও বার্তাগুলো সেইভ হয়ে থাকে ইন্টারনাল মেমরিতে। ফলে অনেক জায়গা এ বার্তাগুলোর দখলে চলে যায়। এগুলোর মধ্যে অপ্রয়োজনীয় অডিও বা ভিডিও বার্তা ডিলিট করতে অনেকে ভুলে যান। এভাবে দীর্ঘদিন অধিক পরিমানের অডিও ও ভিডিও বার্তা স্টোরেজের মেমরি কমিয়ে দিতে পারে। তাই দেরি কেন একটু সময় নিয়ে সেগুলো বাছাই করে মুছে ফেলুন।

অপ্রয়োজনীয় ইমেইল আইডি মুছে ফেলা
অনেক ব্যবহারকারীদের একাধিক মেইল আইডি থাকে। সেগুলো একবার চেক করার পর আইফোন থেকে লগআউট করে ভুলে যান অনেকেই। সেক্ষেত্রে ইনবক্সের আসা মেইলগুলো ইন্টারনাল স্টোরেজ দখল করে মেমরি কমিয়ে দেয়। সেক্ষেত্রে আইফোন ব্যবহার করে মেইল চেক করার পর তা লগ আউট করে দিতে হবে। এতে জায়গা বাঁচবে অনেক।

অনলাইন ব্যাকআপ রাখা
ছবি বা ভিডিও ইন্টারনাল মেমোরিতে না রেখে অনলাইনে ব্যাকআপ রাখার জন্য ড্রপবক্স, মিডিয়া ফারেরমত নানা ক্লাউড সুবিধা রয়েছে। ইন্টারনাল মেমরিতে ছবি বা ভিডিও না রেখে তা ক্লাউড রেখে দিলে পরে তা যে কোনো ডিভাইস থেকে সিনক্রোনাইস করে বা ডাউনলোড করে ব্যবহার করা যাবে । এতে ইন্টারনাল মেমরি কিছু খালি থাকবে।


আব্দুর রহিম আইটি ওয়ার্ল্ডের একজন লেখক, সম্পাদক এবং উপদেষ্টা। বর্তমানে তিনি ডিপ্লোমা ইন কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং পড়ছেন। মূলত তিনি ব্লগিং , প্রোফেশনাল ওয়েব ও গ্রাফিক্স ডিজাইন করে থাকেন। তাকে ফেসবুকে পাবেন।

You might like also

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.