No Comments

বাসা কিংবা কাজের ক্ষেত্র – যেখানেই থাকুন না কেন এই যুগে একটি কম্পিউটার বা স্মার্টফোন ছাড়া আপনি একপ্রকার অচলই বলা চলে। কিন্তু, জানালা খোলা থাকলে যেমন আলো-বাতাসের পাশাপাশি মশা-মাছি বা অন্যান্য কীট-পতঙ্গ আসে – তেমনি কম্পিউটার বা স্মার্টফোনও কিন্তু আপনার জীবনযাত্রা সহজ করার পাশাপাশি নীরবে খুঁড়ে চলে বিশাল এক গর্ত! একটু অসচেতন হলেই তাতে খোয়া যেতে পারে মান-সম্মান, অর্থ-সম্পদ এমনকি হুমকির মুখে পড়তে পারে আপনার বা আপনার কাছের মানুষদের জীবন।

এই গর্তের নাম ভাইরাস, যা দিনের পর দিন নষ্ট করতে থাকে আপনার মূল্যবান কম্পিউটার ও শখের মোবাইলফোন তথা এসবের প্রোগ্রাম।

pc-virus

শুধু তাই নয়, এর মাধ্যমে হ্যাকার (সাইবার ক্রিমিনাল – যারা সবসময় ওত পেতে থাকে অন্যের ডিভাইস বা একাউন্টের নিয়ন্ত্রণ নিতে) সংগ্রহ করতে পারে আপনার ব্যাংক একাউন্টের তথ্য-পাসওয়ার্ডসহ আপনার কম্পিউটার বা মোবাইল থেকে যে কোনো ছবি বা ফাইল। চাইলে কেউ দুর থেকেও আপনার কম্পিউটার বা মোবাইলের ক্যামেরা বা মাইক্রোফোন চালু করে শুনে নিতে পারে আপনার কথাবার্তা, দেখতে পারে আপনার কার্যকলাপ!

ভাইরাস পুষবেন, না তাড়াবেন – সে সিদ্ধান্ত আপনার; তবে সে সিদ্ধান্ত নেয়ার আগে চাইলে পরের পোস্ট থেকে দেখে নিতে পারেন ভাইরাসের ব্যাবচ্ছেদ।


আব্দুর রহিম আইটি ওয়ার্ল্ডের একজন লেখক, সম্পাদক এবং উপদেষ্টা। বর্তমানে তিনি ডিপ্লোমা ইন কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং পড়ছেন। মূলত তিনি ব্লগিং , প্রোফেশনাল ওয়েব ও গ্রাফিক্স ডিজাইন করে থাকেন। তাকে ফেসবুকে পাবেন।

You might like also

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.