কি করবেন? ফাইল মিসিং ও কম্পিউটার চালু না হলে !

No Comments

কম্পিউটারে সমস্যা দেখা দেওয়ার বিষয়টি জানান দিয়ে হয় না। দেখা যায় জরুরি কাজের সময় উটকো কিছু সমস্যা এসে হাজির হয়। এতে বিরক্তির চাইতেও কাজের অসুবিধাই বেশি হয়। এ কারণে কম্পিউটারের সাধারণ কিছু সমস্যার সমাধান কিভাবে করতে হয় তা জেনে রাখা ভালো। এতে করে সমস্যা দিলে দৌড়াতে হবে না সার্ভিস সেন্টারে।

এ রকম সাধারণ সমস্যাগুলোর মধ্যে ফাইল মিসিং ও হঠাৎ কম্পিউটার চালু না হওয়ার অভিজ্ঞতার মুখে অনেককেই পড়তে হয়। এমনটি হলে কি করতে হবে তা টেকশহরডটকমের পাঠকদের জন্য তুলে ধরতে এ টিউটোরিয়াল।

কম্পিউটার চালু না হলে
কাজ করার ফাঁকে অনেক সময় কম্পিউটার হঠাৎ করে বন্ধ হয়ে আর চালু হয় না। সেক্ষেত্রে উইন্ডোজ অপারেটিং সিস্টেমের সেফ মুড থেকে চালু করা যায়।

pc-problem

এ জন্য কম্পিউটার চালু করার বোতাম চেপে F8 বাটন চাপতে হয়। তারপর Last Known Good Configuration নির্বাচন করে আগে ভালো থাকা উইন্ডোজকে ফিরিয়ে আনা যায়।

আবার অনেক সময় অপারেটিং সিস্টেম বুট হতে সমস্যা করে। তেমন ক্ষেত্রেও সাধারণভাবে চালু হয় না কম্পিউটার। বুট সমস্যা হলে Windows Startup Repair অপশনটির মাধ্যমে তা ঠিক করা করতে হয়।

সিস্টেম ফাইল চেকার
অনেক সময় কম্পিউটার চালু হওয়ার সময় এরর বা ফাইল মিসিং দেখায়। এসব সমস্যার সমাধান করা সিস্টেম ফাইল চেকার ব্যবহার করে। কোনো ফাইল ক্ষতিগ্রস্ত কিংবা নষ্ট হলে একটি ভালো ফাইলের সহায়তায় সিস্টেম ফাইল চেকার সেটি দূর করে।

error-cmd

এটি ব্যবহারের জন্য প্রথমে স্টার্টে গিয়ে সার্চে লিখতে হবে cmd । এরপর Command Prompt এলে তাতে ডান ক্লিক করে Run as administrator দিয়ে চালু করতে হবে।

এবার কমান্ড প্রম্পটে sfc/scannow লিখে এন্টার দিতে হবে। কিছুক্ষণ অপেক্ষা করতে হবে। এরপর নোটিফিকেশনের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে নষ্ট ফাইল ঠিক করা হয়েছে।


প্রযুক্তিকে ভালোবেসেই মূলত ব্লগইন এ আসা। তবে সব সময় আমি শখের বসেই তথ্য প্রযুক্তিকে সবার সাথে শেয়ার করার জন্য নিরালস চেষ্টা করে যাই। আমার দীর্ঘ বিশ্বাস আপনাদের কাজে লাগার মতোন কিছু শেয়ার করার চেষ্টা করে যাবো।

You might like also

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.