জেনে নিন, ঘরের কোন জায়গায় WiFi Router রাখলে সব ঘরে ভালো সিগন্যাল পাবেন?

No Comments

আমরা কমবেশি সবাই ওয়াইফাই রাউটার ব্যবহার করি, বিশেষ করে যারা ঢাকায় থাকি তাঁরা তো ব্রডব্যান্ড লাইন ব্যতীত ইন্টারনেট ভাবতেই পারিনা। কেন? কারন একমাত্র ব্রডব্যান্ড লাইন’ই আমাদের মনেক কথা বোঝে। কিভাবে? আপনি অন্যান্য যে ইন্টারনেট লাইন’ই ব্যবহার করেন না কেন প্রায় সবাই আপনাকে আনলিমিটেড ইন্টারনেট ব্যবহার করার সুবিধা দিবে না। যা একমাত্র ব্রডব্যান্ড লাইন ব্যবহার কারীরা পেয়ে থাকে।

wifi-itworldbd

তবে ব্রডব্যান্ড লাইনেও কিছু ঝামেলা থাকে, যেমন বিদ্যুৎ চলে গেলে লাইন বন্ধ হয়ে যাওয়া, আবার ক্যাবল দিয়ে লাইন নিতে হয় বলে সেটি কাঁটা পড়লে পোহাতে হয় চরম দুর্ভোগে। তারপরেও আমার কাছে ব্রডব্যান্ড লাইন বেশী ভালো লাগে।

এখন প্রশ্ন হল রাউটার টি কেমন হতে হবে এবং ঘড়ের ঠিক কোন যায়গাতে রাউটার রাখবো?

এটা নির্ভর করবে আপনি কেমন ব্যবহারকারি তার উপরে। ধরুন, আপনি যদি হ্যভি ইউজার হন যেমন, অফিসে ব্যবহার করেন বা ব্যাচেলর থাকেন তখন দেখাজায় সবাই মিলে একটি রাউটার ব্যবহার করতে হয়। সেক্ষেত্রে আপনাকে অবশ্যই একটু ভালো মানের রাউটার নিতে হবে। আবার যদি সিঙ্গেল ইউজার হন তবে মোটামুটি মানের রাউটার নিলেই চলে।

আবার আপনার ফ্ল্যাটের যদি অনেকগুলা রুম থাকে তখন মোটামুটি মানের রাউটার নিলে কাজ হবে না, দেখাজাবে অনেকে ঠিকমতো সিগন্যাল পাবে না। আপনাকে তখন বড় তথা বেশী যায়গা কভারেজ করতে পারবে এমন রাউটার কিনতে হবে।

এখন প্রশ্ন হল ঘড়ের ঠিক কোন স্থানে রাইটার স্থাপন করতে ঠিকমতো স্পীড বা সিগন্যাল পাওয়া যাবে?

আপনাদের বোঝার সুবিদার্থে একটি ভিডিও শেয়ার করলাম। যেটি দেখলে বিষয়টি পরিষ্কার হয়ে যাবেন।

তারপরেও বলছি, রাউটারটি ঘড়ের এমন একটি যায়গাতে রাখবেন যেখানে থেকে প্রায় সবগুলা রুমের দরজা দেখা যায়। কারন রাউটার যে ফ্রিকোয়েন্সি পাঠাবে সেটি সর্বপ্রথম আপনার ঘড়ের দরজা দিয়েই প্রবেশ করবে।

বাজারে বর্তমানে প্রকার ভেদে সর্বনিম্ন ১৩৫০ টাকা থেকে সর্বচ্চ ৫০০০+ টাকা দামের রাউটার পাওয়া যায়। আপনি যেমন ব্যবহার কারি ঠিক সেই অনুযায়ী বেছে নিন আপনার পছন্দের রাউটার।


প্রযুক্তিকে ভালোবেসেই মূলত ব্লগইন এ আসা। তবে সব সময় আমি শখের বসেই তথ্য প্রযুক্তিকে সবার সাথে শেয়ার করার জন্য নিরালস চেষ্টা করে যাই। আমার দীর্ঘ বিশ্বাস আপনাদের কাজে লাগার মতোন কিছু শেয়ার করার চেষ্টা করে যাবো।

You might like also

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.