No Comments

আপনি যদি একজন অ্যান্ড্রয়েড ব্যবহারকারী হয়ে থাকেন তবে নিশ্চয়ই ইন্টারনেট ব্রাউজ করা থেকে শুরু করে, ভিডিও দেখা বা গেম খেলার মাঝখানে পপ-আপ অ্যাড খেয়াল করেছেন। কাজের মাঝে বিজ্ঞাপন খুবই বিরক্তিকর, তাই না? এই বিরক্তি থেকেও বাঁচার কিছু ‘অ্যাড ব্লকার’ ক্যাটাগরির অ্যাপলিকেশন রয়েছে। আজ সংক্ষেপে সেই অ্যাপগুলো নিয়ে লেখাটি সাজাতে চেষ্টা করছি।

ads-block-android-itworldbd

তাহলে চলুন, ভূমিকায় বসে না থেকে অ্যাপগুলো সম্পর্কে জেনে নেয়া যাক।

 

Adblock Plus

এই অ্যাপ্লিকেশনটি ব্যান হয়ে যাওয়ার কারণে আপনি গুগল প্লে স্টোরে খুঁজে পাবেন না। তবে প্লে স্টোর থেকে ব্যান হয়ে গেলেও অ্যাডব্লক প্লাসের নির্মাতারা এখনও তাদের ওয়েবসাইটে অ্যান্ড্রয়েড ভার্সনের জন্য অ্যাডব্লক প্লাস রেখেছে। আপনি তাদের সাইটে গেলেই অ্যান্ড্রয়েডে অ্যাডব্লক প্লাস অ্যাপলিকেশনটি ইনস্টলের জন্য পদ্ধতিগুলো জানতে পারবেন। অনেকেই মনে করে থাকেন অ্যাড ব্লকারগুলো ইনস্টল করার প্রক্রিয়া কিছুটা ঝামেলার তবে অ্যাডব্লক প্লাসের ক্ষেত্রে পদ্ধতিটি খুবই সহজ এবং এটি শুধু অ্যান্ড্রয়েডের জন্যেই নয় বরং ক্রোম, ফায়ার ফক্সের জন্যেও অনেক বিশ্বস্ত এবং ভালো একটি অ্যাড ব্লকিং অ্যাপলিকেশন। এখনই ডাউনলোড করে ইনস্টল করুন। আমি নিশ্চিত আপনি মুগ্ধ হবেন।

ডাউনলোড লিংক: Adblock Plus

 

 

NoRoot Ad-Remover Lite

আমার তালিকায় দ্বিতীয় অবস্থানে থাকবে NoRoot Ad-Remover অ্যাপলিকেশনটি। নাম দেখেই বুঝতে পারছেন যে এই অ্যাপটি ইনস্টল করার জন্য আপনার ডিভাইসটি রুটেড হতে হবেনা। আপনি রুট এক্সেস ছাড়াই অ্যাপটি ব্যবহার করতে পারবেন। কিন্তু এটি যেহেতু ‘লাইট’ ভার্সন তাই এটি শুধুমাত্র দুটি অ্যাপলিকেশন পর্যন্ত অ্যাপ ব্লক করবে কিন্তু যদি আপনি এরও বেশি অ্যাপ অ্যাড মুক্ত করতে চান তবে আপনাকে এর প্রো ভার্সনের জন্য খরচ করতে হবে মাত্র ৩.৯৯ ডলার। আসলে প্রো ভার্সনটি যখন গুগল প্লে স্টোরে ছিল তখন ৩.৯৯ ডলার ছিল কিন্তু কোন কারণে এই অ্যাপটিকেও প্লে স্টোর থেকে সরিয়ে দেয়া হয়েছে তাই আমি লিংক দিতে পারছি না।

ডাউনলোড লিংক: NoRoot Ad-Remover (Free)

 

 

Ad-Vanish Lite

প্রথম দুটি অ্যাপলিকেশনের মতই এই অ্যাপলিকেশনটিও আপনি প্লে-স্টোরে খুঁজে পাবেন না। তবে যে কোন অ্যাপে অ্যাড ব্লকের ক্ষেত্রে এই অ্যাপলিকেশনটিও ভালো কাজ করে। নো রুট অ্যাড রিমোভার লাইটের মতই এই অ্যাপটিও কয়েকটি অ্যাপলিকেশনের জন্য অ্যাড ব্লক করে থাকে।

ডাউনলোড লিংক: Ad-Vanish Lite

 

TrustGo Ad Detector

মোবাইলের অ্যাডও কিন্তু ব্যক্তিগত তথ্য চুরি করার ক্ষেত্রে ব্যবহার হয়ে থাকে। আর এই ব্যাপারটি থেকে যদি আপনি নিজেকে মুক্ত রাখতে চান তবে আপনি ব্যবহার করতে পারেন ট্রাস্ট গো অ্যাড ডিটেক্টর অ্যাপলিকেশনটি। এই অ্যাপলিকেশনটি মূলত প্রতিটি অ্যাডকে স্ক্যান করে এবং আপনার প্রিয় অ্যান্ড্রয়েড ডিভাইসটিকে সুরক্ষিত রাখে। হ্যাঁ, এই অ্যাপলিকেশনটি আপনাকে অ্যাড থেকে মুক্ত করবে না সত্যিই তবে আপনি থাকতে পারবেন নিশ্চিন্তে।

ডাউনলোড লিংক: TrustGo ad Detector (Google Play Store)

 

 

AppBrain ad Detector

AppBrain ad Detector অ্যাপলিকেশনটি ট্রাস্ট গো অ্যাড ডিটেক্টরের মতই একটি অ্যাপ যা অপ্রয়োজনীয় পুশ নোটিফিকেশন থেকে, বিভিন্ন স্প্যাম থেকে এবং আপনার ব্যক্তিগত তথ্য চুরি করবে এমন ক্ষতিকর ম্যালওয়ার থেকে আপনাকে সুরক্ষিত রাখে, পাশাপাশি অ্যাড স্ক্যানও করে থাকে অ্যাপটি।

ডাউনলোড লিংক: AppBrain ad Detector (Google Play Store)

 

শেষ কথা

মজার বিষয় হলেও সত্যি, কোন এক কারণে কার্যকরী মূল অ্যাপ ব্লকারগুলোকে প্লে স্টোর থেকে সরিয়ে নেয়া হয়েছে। তবে আপনি নিশ্চিন্তে উপরের অ্যাপগুলো ব্যবহার করে দেখতে পারেন। আমি আমার ডিভাইসে অ্যাডব্লক প্লাস ব্যবহার করে আসছি অনেকদিন ধরেই এবং আমার মতে আপনি যদি একবার ইন্সটল করেন তবে এটিই হবে আপনার পছন্দের তালিকায় থাকা অ্যাপগুলোর একটি। অন্যদিকে আমি অন্য অ্যাপগুলো ব্যবহার না করলেও ইনস্টল করে দেখেছি এবং কয়েকটি অ্যান্টিভাইরাস দিয়ে চেক করেছি নিরাপত্তাজনিত কারণে। কোন সমস্যা পাইনি, আশা করি আপনারাও কোন সমস্যার সম্মুখীন হবেন না।


প্রযুক্তিকে ভালোবেসেই মূলত ব্লগইন এ আসা। তবে সব সময় আমি শখের বসেই তথ্য প্রযুক্তিকে সবার সাথে শেয়ার করার জন্য নিরালস চেষ্টা করে যাই। আমার দীর্ঘ বিশ্বাস আপনাদের কাজে লাগার মতোন কিছু শেয়ার করার চেষ্টা করে যাবো।

You might like also

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.