কম্পিউটার নতুন কিনে যা করবেন

No Comments

নতুন কম্পিউটার কিনেছেন? আপনাকে অভিনন্দন। নতুন কম্পিউটারের বাক্স খোলা ও কম্পিউটার সেট আপ করার জন্য নিশ্চয়ই রোমাঞ্চিত আপনি? নতুন পিসি সেটআপ করার সময় কিছু বিরক্তিকর কিন্তু গুরুত্বপূর্ণ কাজ থাকে। কম্পিউটার সেটআপ করার সময় ভবিষ্যতে কম্পিউটার সংক্রান্ত ঝামেলা এড়াতে কয়েকটি বিষয়ে গুরুত্ব দিতে পারে।

000

সিরিয়াল নম্বর সংরক্ষণ করুনআপনার পিসির একটি সিরিয়াল নম্বর রয়েছে। গুরুত্বপূর্ণ কোনো মুহূর্তে এই সিরিয়াল নম্বর কাজে লাগতে পারে। বাক্স খোলার সময় সিরিয়াল নম্বরটির ছবি তুলে ক্লাউডে বা সহজেই খুঁজে পাবেন এমন স্থানে সংরক্ষণ করুন। বাক্সের গায়ে লেখা সিরিয়াল নম্বর আপনার কেনা পণ্যটির গায়ে লেখা সিরিয়াল নম্বরের সঙ্গে মিলিয়ে দেখুন। আপনার কেনা পিসিটি যদি উইন্ডোজ-চালিত হয় তবে উইন্ডোজ লাইসেন্স কী এর স্ন্যাপশট নিয়ে রাখতে পারেন। ভবিষ্যতে যদি উইন্ডোজ রিইনস্টল করার প্রয়োজন পড়ে এই লাইসেন্স কী দরকার পড়বে।

রিকভারি ডিস্ক বা ড্রাইভ তৈরি করুন
কম্পিউটার রিইনস্টল করার প্রয়োজন পড়লে রিকভারি ডিস্ক বা ড্রাইভের প্রয়োজন হতে পারে। অনেক পিসির সঙ্গে রিকভারি সিডি বা ড্রাইভ পাওয়া যায়। রিকভারি মিডিয়া না থাকলে নতুন কম্পিউটার চালুর সময় রিকভারি ডিস্ক তৈরি করা রাখা যেতে পারে। রিকভারি ভিডিও ডিস্ক তৈরির টিউটোরিয়াল দেখুন

মাল্টি-প্লাগ পরীক্ষা করুন
যে মাল্টি-প্লাগ থেকে পিসি বৈদ্যুতিক সংযোগ পায় তা ঠিক আছে কিনা দেখে নিন। মাল্টি-প্লাগে বাতি জ্বলতে দেখলে বুঝবেন যে বৈদ্যুতিক সংযোগ ঠিক আছে।

মেয়াদ উত্তীর্ণের তারিখের জন্য রিমাইন্ডার দিন
আপনার কম্পিউটারের ওয়ারেন্টির মেয়াদ যেদিন শেষ হবে ক্যালেন্ডারে গিয়ে তাতে রিমাইন্ডার দিয়ে রাখুন। এতে কম্পিউটারে কোনো সমস্যা হলে ওয়ারেন্টির মেয়াদ আছে কিনা তা সহজেই বুঝে নিতে পারবেন।

অন্যান্য
নতুন কম্পিউটার চালুর সময় হার্ডওয়্যার সংক্রান্ত বিষয়গুলো ভালো করে পরীক্ষা করে নিন। আপনার কম্পিউটার চালুর সময় যেক্ষেত্রে পাসওয়ার্ড দেওয়া প্রয়োজন পড়বে সেক্ষেত্রে জটিল কিন্তু সহজে মনে রাখা সম্ভব এমন পাসওয়ার্ড ব্যবহার করুন। ভালো অ্যান্টিভাইরাস সেটআপ করুন।


প্রযুক্তিকে ভালোবেসেই মূলত ব্লগইন এ আসা। তবে সব সময় আমি শখের বসেই তথ্য প্রযুক্তিকে সবার সাথে শেয়ার করার জন্য নিরালস চেষ্টা করে যাই। আমার দীর্ঘ বিশ্বাস আপনাদের কাজে লাগার মতোন কিছু শেয়ার করার চেষ্টা করে যাবো।

You might like also

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.