কোনটা শিখবেন? ওয়েব ডিজাইন শিখবেন নাকি ওয়েব ডেভেলপমেন্টে

No Comments

আপনি কি নতুন সিএসই তে পড়া শিক্ষার্থী অথবা অনলাইনে আয়করতে ইচ্ছুক। তাহলে আপনি সবচেয়ে বেশি যে বিষয়টি প্রাধান্য দিচ্ছেন তা হচ্ছে ওয়েব ডিজাইন/ওয়েব ডেভেলপমেন্ট। ওয়েব ডিজাইন ও ওয়েব ডেভেলপমেন্ট ২ টি আলাদা বিষয়। যদিও আলাদা তবুও একটি বিষয়ের সাথে অন্য বিষয়টি সম্পৃক্ত।

Web-Design-Vs-Web-Development-Feature_1290x688_KL

আপনি যে কোন একটি বিষয়ে পারদর্শী হলেও জব এর নিশ্চয়তা পাবেন। একটা ওয়েব সাইট এর মুলত ২ টি অংশ থাকে। একটি হচ্ছে আপনি যা দেখছেন/ফ্রন্ট ইন্ড অন্যটি হচ্ছে আপনি যা দেখছেন তা কি ভাবে আসছে বা আপনি যা দেখতে চাচ্ছেন তা কিভাবে দেখাচ্ছে/ ব্যাক ইন্ড। ওয়েব ডিজাইনার মুলত ফ্রন্ট ইন্ড এর কাজ করে ও ওয়েব ডেভেলপের ব্যাক ইন্ড এর কাজ করে।

ওয়েব ডিজাইনঃ

একটি ওয়েব সাইট এর জন্য ওয়েব ডিজাইন অনেক গুরুত্বপূর্ন একটি বিষয়। বাংলাদেশের প্রক্ষাপটে আরো অনেক অংশে বেশি(ভিতরে কি আছে দরকার নাই চক চইক্কা হলেই হইব)। একজন এক্সপার্ট ওয়েব ডিজাইনার ওয়েব ডেভেলপার মানে কোড নাও লিখতে পারে। একজন ওয়েব ডিজাইনার মুলত একটি ওয়েব সাইট এর জন্য গ্রাফিক্যাল ভিউ তৈরি করে। মানে একটি ওয়েব সাইট দেখতে কি রকম হবে তা ফটোশপ অথবা এমন টাইপের অন্য কোন সফটোয়্যার ব্যবহার করে দেখতে কেমন হবে তা ডিজাইন করে থাকে।

যেহেতু ডিজাইন করবেন সেহেতু আপনি অবশ্যই শৈল্পিক হতে হবে। এছাড়াও একজন প্রোফেশনাল ও ভাল ওয়েব ডিজাইনার হওয়ার জন্য অবশ্যই আপনাকে ক্রিয়েটিভ, ইমাজিন করার প্রচন্ড রকম ক্ষমতা থাকতে হবে। বিভিন্ন ফ্রিল্যন্সিও সাইটে এর উপর প্রচুর কাজ থাকে। এছাড়াও আপনি আপনার ডিজাইন সেল করার জন্য বিভিন্ন সাইটে রাখতে পারেন।

ওয়েব ডেভেলপমেন্টঃ

একটি ওয়েব সাইট এর মেরু দন্ড হল ওয়েব ডেভেলপমেন্ট। ওয়েব ডিজাইনার এর করা ডিজাইনকে ওয়েব এর জন্য কোড এর মাধ্যমে পুনরায় ডিজাইন করে হয়ে থাকে। ডিজাইনার যেমন ডিজাইন করার জন্য ফটোশপ বা এমন কিছু সফটোয়্যার ব্যবহার করে তেমনি ডেভেলপার ওয়েব এর জন্য ডিজাইন করার জন্য কিছু ল্যাঙ্গুয়েজ ব্যবহার করে থাকে যেমনঃ এইচটিএমএল, পি এইচপি। ওয়েব সাইট এর স্ট্রাকচার তৈরি করার জন্য এইচটিএমএল ও আরো দৃষ্টি নন্দন করার জন্য সিএসএস ব্যবহার করা হয়ে থাকে।

একটি ওয়েবসাইটে কখন কখন বিভিন্ন ধরনের কাজ করে থাকে। যেমন রেজিষ্টেশন করা, ওর্ডার করা, নতুন তথ্য আপডেট করা। এই ধরনের কাজ গুল করার জন্য বিভিন্ন সার্ভার সাইড স্ক্রিপ্টিং ল্যাঙ্গুয়েজ ব্যবহার করা হয়ে থাকে, যেমন পিএইচপি। আপনি যদি নিজেকে একজন ওয়েব ডেভেলপার হিসাবে নিজেকে তৈরি করতে চান তাহলে আপনাকে অবশ্যই কয়েক্টি ধাপে বিভিন্ন ল্যাঙ্গুয়েজ শিখতে হবে।

ওয়েব ডেভেলপার হওয়ার প্রথম শর্ত হচ্ছে আপনাকে অবশ্যই এইচটিএমএল জানতে হবে, এরপর এইএসএস। জাভাস্ক্রিপ্ট শিখতে পারেন না শিখলেও চলে, তবে শিখলে ওনেক উপকারে আসবে। এর পর সার্ভার সাইড অপারেশন করার জন্য পিএইচপি অথবা জাভা অথবা পাইথন শিখতে পারেন। ওয়েব সাইট গুলতে ওনেক সময় ওনেক বেশি তথ্য রাখার দরকার হয়ে থাকে। তখন ডাটাবেজ ব্যবহার করা হয়ে থাকে। এখন পর্যন্ত সবচেয়ে বেশি ব্যবহার করা ডাটাবেজ হচ্ছে মাইএসকিউএল। তাই আপনাকেও মাইএসকিউএল শিখতে হবে।

যদিও ওনেক বেশি কিছু মনে হচ্ছে কিন্তু আপনি যদি মনযোগ দিয়ে ২ মাস এ সব বিষয় নিয়ে পড়াশুনা করেন তাহলে খুব সহজেই এ ব্যবপার গুলো কাভার করতে পারবেন। একজন ভালোমানের ওয়েব ডেভেলপার হওয়ার জন্য আপনাকে অবশ্যই লজিকাল ও আন্যালাইসিস করার ক্ষমতা থাকতে হবে। এছাড়াও ধাপে ধাপে কাজ করার বিষয়টা বুঝতে হবে। বিভিন্ন ফ্রিল্যন্সিও সাইটে এর উপর প্রচুর কাজ থাকে। এছাড়াও আপনি আপনার ওয়েবসাইট সেল করার জন্য বিভিন্ন সাইটে/মার্কেট প্লেসে রাখতে পারেন।

মনে করুন আপনার একটি ১০ তলা বিল্ডিং করবেন ? অবশই এর জন্য এর একটা ডিজাইন করাবেন। তেমনি ওয়েব সাইট তৈরি করার জন্যও ডিজাইন করা হয়। ব্লিডিং এর ডিজাইন এর কাজ শেষ হলে ভিত্তি প্রস্তর স্থাপন ও ফাউন্ডেশন এর কাজ করা হয়। যা ওয়েব ডেভেলপমেন্ট এ এইচটিএমএল দিয়ে করা হয়ে থাকে। এর পর বিল্ডিং গ্লাস লাগান হয়, রং করা হয় ওয়েব ডেভেলপমেন্টএ সিএসএস এর মাধ্যমে করা হয়ে থাকে। এর পর বিল্ডিং লিফট, ক্যমেরা ইত্যাদি কাজ করা হয়ে থাকে যা ওয়েব ডেভেলপমেন্টে এ পিএইচপি অথবা অন্য কোন সার্ভার সাইড ল্যাঙ্গুয়েজ দিয়ে করা হয়। আশা করি সবাইকে বুঝাতে পেরেছি। কোন ব্যপারে বুঝতে অসুবিধা হলে কমেন্ট অপশনত আছেই। ভাল থাকবেন সবাই। হ্যাপি কোডিং।


প্রযুক্তিকে ভালোবেসেই মূলত ব্লগইন এ আসা। তবে সব সময় আমি শখের বসেই তথ্য প্রযুক্তিকে সবার সাথে শেয়ার করার জন্য নিরালস চেষ্টা করে যাই। আমার দীর্ঘ বিশ্বাস আপনাদের কাজে লাগার মতোন কিছু শেয়ার করার চেষ্টা করে যাবো।

You might like also

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.