ইন্টারনেট স্পিড বাড়াতে ঘরোয়া টিপস

No Comments

কোষ্ঠকাঠিন্য আর ধীর ইন্টারনেট স্পিড দুটোই খুবিই বিরক্তকর। হয়েও যেন হয় না। ডাউনলোড করতে গিয়ে অনেকক্ষণ অপেক্ষা করে শেষ পর্যন্ত কেটে গেল। বুঝতে পারছেন অনুভবটা কী হবে? তাই বলি কিছু ঘরোয়া টোটকা জেনে রাখুন। মিস্ত্রি না ডেকে নিখরচায় নিজেই বাড়িয়ে ফেলতে পারেন ইন্টারনেট স্পিড।

00334408

প্রথমে ডাউনলোড ও আপলোড স্পিড দেখে নিন। ইন্টারনেট স্পিড চেক করার জন্য বিভিন্ন ওয়েবসাইট রয়েছে। Speedtest.net বা DSLReports.com মাধ্যম দিয়ে দেখে নিতে পারেন আপনার কম্পিউটারে ইন্টারনেট স্পিড।

DNS সেটিং আপনার কম্পিউটারে ইন্টারনেট স্পিডের তারতম্য ঘটাতে পারে। ব্রডব্যান্ড ব্যবহার করার আগে দেখে নিন DNS সেটিংস। আপনার সার্ভিস প্রোভাইডারের কাছে থেকে নিজস্ব DNS সেটিংস নিন। কারণ ইন্টারনেট ব্যবহার করার সময় ডিফল্ট DNS সেটিংস তৈরি হয়। গ্লোবাল DNS সেটিংস ব্যবহার করুন সব সাইট খোলার জন্য। তারসঙ্গে IP adress, Subnet Mask, Default Gateway চেক করে নিন।

কেবল ইন্টারনেট, ব্রডব্যান্ড, FiOS কানেকশনে ইন্টারনেট স্পিড বাড়াতে tweak test ব্যবহার করতে পারেন।


প্রযুক্তিকে ভালোবেসেই মূলত ব্লগইন এ আসা। তবে সব সময় আমি শখের বসেই তথ্য প্রযুক্তিকে সবার সাথে শেয়ার করার জন্য নিরালস চেষ্টা করে যাই। আমার দীর্ঘ বিশ্বাস আপনাদের কাজে লাগার মতোন কিছু শেয়ার করার চেষ্টা করে যাবো।

You might like also

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.