স্মার্টফোনকে বানিয়ে নিন ওয়াকিটকি

1 Comments

আপনি চাইলেই ওয়াকিটকি ব্যবহার করতে পারবেন না। কেননা, ওয়াকিটকি ব্যবহারের জন্য তরঙ্গ বরাদ্দ নেয়ার প্রয়োজন হয়।

2016_01_07_15_17_07_xuXjQmlgHyWLyiSXqi3DRFLU2g3LEa_original

দেশ-বিদেশের সরকারি নিরাপত্তা সংস্থায় নিয়োজিতরা ওয়াকিটকি ব্যবহার করেন। ওয়াকিটকির সবচে বড় সুবিধা হলো এতে কথা বলতে কোন টাকা খরচ হয় না। আর খুব সহজে দুটি ডিভাইস দিয়েই যোগাযোগ করা যায়। চাইলে আপনার স্মার্টফোনটিকেই ওয়াকিটকির মত ব্যবহার করতে পারেন। আর ঝামেলা ছাড়াই কথা বলে যেতে পারেন অবিরত।

যা যা লাগবে
১. দুটি স্মার্টফোন
২. কার্যকরী ইন্টারনেট সংযোগ
৩. অ্যাপস

যেভাবে বানাবেন
প্রথমে যে দুটি ফোনে ওয়াকিটকি হিসেবে ব্যবহার করতে চান সেদুটো ফোনে একটি অ্যাপস ডাউনলোড করতে হবে। অ্যাপসটির নাম ‘হেই টেল’। এই অ্যাপসটি আইফোন এবং উইন্ডোজ ফোনেও কাজ করবে। অ্যাপসটি ডাউনলোড করে আপনার ফোনে ইনস্টল করুন। অনুরুপ ভাবে অন্য যে ফোনে আপনি ওয়াকিটকি হিসেবে কথা বলতে চান, সে ফোনেও ওপরের অ্যাপ ডাউনলোড করে ইনস্টল করুন।

এই অ্যাপসটিতে কোন ইমেইল অ্যাড্রেসের দরকার হবে না। আপনার ডাক নাম দিয়েই আপনি এই অ্যাপসটি চালু করতে পারবেন। আপনি অ্যাপসটিকে অনুমতি দিলে অ্যাপসটি আপনার কনট্রাক্ট নম্বর গুলোতে কারা কারা এই অ্যাপস ব্যবহার করছে তা জানিয়ে দেবে। এই অ্যাপস দিয়ে আপনি ফেসবুক এবং টুইটারের কনট্রাক্ট ও চেক করতে পারবেন।

তবে চাইলেই যে কেউ আপনার সাথে ওয়াকিটকি করে কথা বলতে পারবে না। এই অ্যাপসটি আপনাকে কার সাথে কথা বলবেন আর কার সাথে কথা বলবেন না তা সেট করার সুযোগ দেবে। এই অ্যাপসটি অতিরিক্ত কিছু সুযোগ সুবিধা রয়েছে। রিংটোন সেট করা, ইমোজি এবং কন্ঠস্বর পরিবর্তন করে কথা বলার সুযোগও রয়েছে এই অ্যাপসটিতে।

অ্যাপসটি ব্যবহার করা খুব সোজা। প্রথমে যার সাথে কথা বলতে চান তাকে সংযুক্ত করার জন্য একটি লিঙ্কে ক্লিক করে সে নামটি অ্যাড দিয়ে দিলে অ্যাপসটি ঐ নামের মোবাইলটিকে খুঁজে নেবে। যার সাথে কথা বলবেন সে অনুমতি দিয়ে লিঙ্ক গ্রহণ করলেই আপনার ওয়াকিটকি নেটওয়ার্ক বানানো সম্পন্ন হবে।

কথা বলতে চাইলে অ্যাপসটির ইন্টারফেসের প্রথম দিকেই ‘হোল্ড অ্যান্ড স্পিক’ একটি অপশন আসবে। ঐ বাটনটি চেপে ধরে কথা বললেই কথা রেকর্ড হবে। এবং আপনি সেন্ড দিলেই যার কাছে পাঠাতে চান তার কাছে চলে যাবে। যে শুনতে চাইবে সে প্লে দিলেই আপনার পাঠানো বার্তা শুনতে পারবে।


প্রযুক্তিকে ভালোবেসেই মূলত ব্লগইন এ আসা। তবে সব সময় আমি শখের বসেই তথ্য প্রযুক্তিকে সবার সাথে শেয়ার করার জন্য নিরালস চেষ্টা করে যাই। আমার দীর্ঘ বিশ্বাস আপনাদের কাজে লাগার মতোন কিছু শেয়ার করার চেষ্টা করে যাবো।

You might like also

Comments

1 thought on “স্মার্টফোনকে বানিয়ে নিন ওয়াকিটকি”

  1. লাইসেন্স সংক্রান্ত যে কোন তথ্যের জন্য যোগাযোগ করুন
    https://olefins.com.bd/walkie-talkie-licence-information/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.