ফেইসবুকের ৫ বিষয়ে সতর্ক হতে হবে

No Comments

ফেইসবুকের কথা নতুন করে বলার কিছু নেই। প্রতিদিন জনপ্রিয় এ সামাজিক যোগাযোগ মাধ্যমে যুক্ত হচ্ছেন অসংখ্য ব্যক্তি। বহুবিধ ব্যবহারের কারণে এটির প্রতি আসক্তিও বাড়ছে। অনেকটা সময় এখন ব্যয় হয় এ মাধ্যমে।

Facebook-will-warn-you-if-governments-are-spying-on-you

ফেইসবুকের সুবিধার কথাও কমবেশি সবারই জানা। তবে এটির অসুবিধাও কম নয়। সেগুলোর বিষয়ে ঠিকমতো সচেতন না থাকায় ব্যবহারকারীদের পড়তে হয় নানান জটিলতায়।

তাই ফেইসবুক ব্যবহারে থাকতে হবে সতর্ক। তা না হলে কি ধরনের সমস্যা তৈরি হতে পারে তার পাঁচটি বিষয় তুলে ধরা হলো এ টিউটোরিয়ালে।

কপিরাইট জটিলতা
ফেইসবুকে অনেকেই কপিরাইট নিয়ে ঝামেলা পড়েন। না জেনেই অন্য কারও ভিডিও নিজের নামে শেয়ার করে দেন। এতে ঝামেলা হতে পারে। ভিডিওটি যার তিনি আপত্তি তুললে কপিরাইট বিষয়ক নিয়ম ভাঙ্গার কারণে দোষী হবেন, বিশেষ করে সেটি যদি বাণিজ্যিক কিছু হয়।

অনেকে আবার অন্যের শেয়ার করা ছবি নিজের নামে চালিয়ে দিচ্ছেন। তাই ফেইসবুকে কোনো কিছু শেয়ারের আগে সচেতন হওয়া দরকার।

বাস্তব বন্ধু কমে যাওয়া
ধরুণ আপনি ফেইসবুকের অনেক সময় কাটান। আপনার অনেক বন্ধু। ভার্চুয়াল দুনিয়ায় বন্ধুদের সঙ্গে বেশি সময় কাটাতে গিয়ে বাস্তব জীবনের বন্ধুদের সঙ্গে দূরত্ব তৈরি হতে পারে।

শারীরিক অসুবিধা
টানা বেশি সময় ধরে ফেইসবুক ব্যবহারে স্বাস্থ্যের ক্ষতি হতে পারে। ফেইসবুক আসক্তি তৈরি হতে পারে। চোখের ক্ষতি হতে পারে। বিষন্নতার কারণও বেশি ফেইসবুক ব্যবহার বলে কিছু গবেষণায় উঠে এসেছে।

বেশি অনলাইন থাকা মানেই, কম ঘুম। কম বিশ্রাম। এতে শরীর খারাপ হতে পারে। তাই সাবধান থাকতে হবে।

গেইমিং নেশা
প্রতিদিন যোগাযোগ রাখার জন্য অনেকেই ফেইসবুক ব্যবহার করে থাকেন। দেখা যায় কাজের ফাঁকে ম্যাসেজ আদান-প্রদানের ফাকে গেইম খেলে এমন ব্যবহারকারীও কম নয়। কেননা ফেইসবুকে রয়েছে অনেক আকর্ষণীয় গেইম। বেশি সময় গেইমে মজে থাকলে সময় অপচয় ও কাজের ক্ষতি ঘটায়।

ব্যক্তিগত নিরাপত্তা
ফেইসবুকের অনেকেই ব্যক্তিগত নানা তথ্য শেয়ার করে থাকে। কোথায় যাচ্ছেন, কি করছেন ইত্যাদি। এতে ব্যক্তিগত তথ্য পোপন থাকছে না।

কেউ এ তথ্যগুলো জেনে যে কোনো ধরনের ক্ষতি করতে পারে। তাই সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যক্তিগত তথ্য শেয়ার করার বিষয়ে সাবধান হতে হবে।


আব্দুর রহিম আইটি ওয়ার্ল্ডের একজন লেখক, সম্পাদক এবং উপদেষ্টা। বর্তমানে তিনি ডিপ্লোমা ইন কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং পড়ছেন। মূলত তিনি ব্লগিং , প্রোফেশনাল ওয়েব ও গ্রাফিক্স ডিজাইন করে থাকেন। তাকে ফেসবুকে পাবেন।

You might like also

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.