আপনার পাসওয়ার্ড কি খুব সহজ?

No Comments

জীবনে আমরা প্রচুর বোকা বোকা কাজ করে থাকি। তার মধ্যে অন্যতম দুর্বল পাওয়ার্ড দেয়া। অনেকেই পাসওয়ার্ড নিয়ে বিশেষ মাথা ঘামাতে চান না। তাই একেবারই সহজ দিয়ে ফেলেন। অনেকে আবার নিজে ভুলে যাবেন বলে এমন পাসওয়ার্ড দেন যা ব্রেক করা খুবই সহজ। কেউ কেউ আবার পাসওয়ার্ড জটিল করতে গিয়ে হাস্যকর করে ফেলেন। হ্যাকারদের কাছে কিন্তু এগুলো ব্রেক করা কোনো ব্যাপারই না। দেখে নিন এমনই কিছু দুর্বল পাসওয়ার্ড।
Starwars (স্টারওয়ারস)
এই বছর দ্য ফোর্স অ্যাওকেনস ছবির মু্ক্তির জন্য অনেকেরই মাথায় ঘুরছিল স্টারওয়ারস শব্দটা। তাই পাসওয়ার্ড হিসেবেও ব্যবহার হয়েছে। এই পাসওয়ার্ড ব্রেক করা কিন্তু খুব সোজা। যদি হ্যাকাররা বুঝে যান আপনার পাসওয়ার্ড
Passw0rd (পাসওয়ার্ড)
অনেকেই পাসওয়ার্ড শব্দটা ব্যবহার করে ভাবেন খুব বুদ্ধিমানের মতো পাসওয়ার্ড দিয়েছেন। ‘O’ -বদলে জিরো দিয়ে পাসওয়ার্ড লিখলে ব্রেক করাও সহজ। স্প্লাশডেটা জানাচ্ছে, এটা ব্রেক করাও খুবই সহজ।
Solo (সোলো)
সিঙ্গল, স্বাধীনচেতা মানুষরা প্রায়ই এই পাসওয়ার্ড দিয়ে থাকেন। এর সঙ্গে অনেক সময় কিছু স্পেশাল ক্যারেক্টর দিয়ে পাসওয়ার্ড জটিল করার চেষ্টা করা হয়। হ্যাকাররা কিন্তু জানাচ্ছেন এই পাসওয়ার্ড খুবই কমন।

87709_123

দেখে খুবই জটিল মনে হচ্ছে? এ বার নিজের কম্পিউটার কি বোর্ডের দিকে তাকিয়ে দেখুন। কী কী লেটার রয়েছে প্রথম সারিতে? পরপর সাজালেই পাওয়া যাবে এই পাসওয়ার্ড। হ্যাকারদের কাছে এই পাসওয়ার্ড খুবই কমন।
Princess (প্রিন্সেস)
অনেক মহিলাই নিজেকে রাজকুমারী ভাবতে ভালোবাসেন। তার ফল গিয়ে দাঁড়ায় পাসওয়ার্ডে। স্প্লাশডেটা জানাচ্ছে এটা কমন পাসওয়ার্ডের তালিকায় পাঁচ নম্বরে রয়েছে।
Login (লগিন)
পাসওয়ার্ড ভুলে যাওয়ার ভয়ে অনেকেই লগিন শব্দটাকেই পাসওয়ার্ড হিসেবে ব্যবহার করেন। মনিটরে লগিন শব্দটা দেখেই যাতে পাসওয়ার্ড মনে পড়ে যায়। আর এতে হ্যাকারদের কেল্লাফতে।
1qaz2wsx
এটাও দেখতে খুব অদ্ভুত লাগছে তো? এ বার কি বোর্ডে ‘1’ দেখুন। তার নিচে কোনাকুনি কী কী রয়েছে? একই ভাবে ‘2’-এর নিচে কোনাকুনি দেখুন তো কী কী রয়েছে? এ বার বুঝেছেন তো এই পাসওয়ার্ড কত সোজা?
1234567890
এই পাসওয়ার্ড সম্পর্কে নতুন করে আর বলার কিছুই নেই। দয়া করে এটা ব্যবহার করবেন না।
Welcome (ওয়েলকাম)
স্প্লাশডেটা অনুযায়ী গত বছরের সবচেয়ে বেশি ব্যবহৃত পাসওয়ার্ড ওয়েলকাম।


প্রথম থেকেই হ্যাকিং, রিভিউ, গ্যাজেট, সফটওয়্যার ইত্যাদি সম্পর্কে আমার ব্যাপক আগ্রহ আমায় ব্লগইন জগতে নিয়ে আসে। আমি সব সময় চেষ্টা করি আমার সামান্যতম জ্ঞানটুকু সকলের মাঝে ছড়িয়ে দিতে। বর্তমানে আমি কম্পিউটার সায়েন্স এর উপর বিএসসি ইঞ্জিনিয়ারিং এ পড়াশোনা করছি। আমাকে ফেসবুকে পাবেন।

You might like also

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.