চার হাজার টাকার মধ্যে কিছু রাউটারের তালিকা

No Comments

দেশে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা আগের তুলনায় বেড়েছে। বাসা কিংবা অফিসে তারহীন রাউটার ব্যবহার করে সহজেই ঝামেলামুক্ত ইন্টারনেটসেবা সংযোগ পাওয়া যায় ডেস্কটপ, ল্যাপটপ কম্পিউটারে।একসঙ্গে কয়েকটি কম্পিউটারে ইন্টারনেট সংযোগ পেতে এ ধরনের রাউটার বেশ কাজের। বাজারে চার হাজার টাকার মধ্যে বেশ কয়েকটি ব্র্যান্ডের তারহীন রাউটার পাওয়া যায়।

wifi-537x357

প্রোলিংক :

প্রোলিংকের ২ দশমিক ৪ গিগাহার্টজের পিআরএন২০০১ রাউটারের দাম এক হাজার ৬৫০ টাকা। দুটি এক্সটার্নাল অ্যানটেনাযুক্ত ৩০০ এমবিপিএস গতির পিআরএন ৩০০১ মডেলের দাম দুই হাজার ১০০ টাকা। ডব্লিউএনআর১০০৪ রাউটারের দাম আড়াই হাজার টাকা। বহনযোগ্য ডব্লিউএনআর১০০৪সি রাউটারের দাম তিন হাজার টাকা। ব্যাটারিচালিত ও বহনযোগ্য প্রোলিংকের ডব্লিউএনআর১০১১ ফোরজি রাউটার পাবেন তিন হাজার ৮০০ টাকায়। খোলা জায়গায় ৩০০ মিটার সীমাক্ষমতার ৩০০ এমবিপিএস গতির পিডব্লিউএইচ২০০৪ রাউটারের দাম সাড়ে তিন হাজার টাকা।

ডি-লিংক :

ডি-লিংকের তারহীন এন১৫০ রাউটারের দাম তিন হাজার ৬০০ টাকা। ডিআইআর-৬০০ ওয়্যারলেস ১৫০ রাউটারের দাম দুই হাজার ৮০০ টাকা। ডিআর-৬১৫ নেটওয়ার্ক রাউটারের দাম তিন হাজার ৭০০ টাকা। আরটি-এন১২ ইজেড এনের তারহীন রাউটার দাম তিন হাজার ৭০০ টাকা। ৩০০ মেগাবাইট স্পিডের ডিআইআর-৬৫০এল ক্লাউড রাউটারের দাম তিন হাজার ৭০০ টাকা।

আসুস :

১৫০ এমবিপিএসের আসুস আরটি-এন১০ইউ থ্রিজি রাউটারের দাম দুই হাজার ৬০০ টাকা। চার পোর্টের আসুস আরএক্স-৩০৪১ ব্রডব্যান্ড রাউটারের দাম তিন হাজার ৯০০ টাকা।

টিপি-লিংক :

চার হাজার টাকার নিচে টিপি-লিংকের রাউটার আছে বাজারে। ১৫০ এমবিপিএস গতির টিএল-ডব্লিউআর৭৪০এন মডেলের রাউটারের দাম দুই হাজার ৪০০ টাকা। এতে রয়েছে একটি ফিক্সড অ্যানটেনাসহ চারটি ল্যানপোর্ট, একটি ওয়ান পোর্ট। দুটি অ্যানটেনাসহ ৩০০ এমবিপিএস গতির টিএল-ডব্লিউআর৮৪১ রাউটারের দাম তিন হাজার টাকা। তৃতীয় প্রজন্মের প্রযুক্তিনির্ভর ৩০০ এমবিপিএস গতির টিএল-এমআর৩৪২০ রাউটারের দাম পড়ে তিন হাজার টাকা। থ্রিজি ও টুজি মডেম দিয়ে এই রাউটার ব্যবহার করা যায়। ইন্টারনাল অ্যানটেনাযুক্ত ১৫০ মেগাবাইট স্পিডের ইউএসবি পোর্টযুক্ত টিএল-এমআর৩০২০ এবং সহজে বহনযোগ্য ব্যাটারিচালিত টিএল-এমআর৩০৪০ মডেলের তারহীন থ্রিজি রাউটারের দাম যথাক্রমে দুই হাজার ৭০০ টাকা ও সাড়ে তিন হাজার টাকা। টিএল-এমআর৩২২০ রাউটারের দাম দুই হাজার ৪০০ টাকা। টিএল-আর৪৬০ সোহো ব্রডব্যান্ডের ৪ পোর্টের রাউটারের দাম তিন হাজার ৪০০ টাকা।

বেলকিন :

বেলকিনের এফ৯কে১০০৯জেডবি তারহীন রাউটারের দাম তিন হাজার টাকা। এন১৫০ রাউটার এফ৭ডি১৩০১জেডবির দাম সাড়ে তিন হাজার টাকা। এফ৫ডি৭২৩৪একে৪-এইচ মডেলের দাম তিন হাজার ৬৫০ টাকা। এ ছাড়া বেলকিনের এ৩০০ ও এ১৫০ মডেলের দুটো তারহীন রাউটার পাওয়া যায় বাজারে। এই রাউটারগুলোর মাধ্যমে ২ দশমিক ৪ গিগাহার্টজ থেকে পাঁচ গিগাহার্টজ কম্পাঙ্কে ইন্টারনেট ব্যবহার করা যায়। রাউটারগুলো ১৫০ থেকে ৪৫০ এমবিপিএস গতিতে কাজ করে। এই রাউটারগুলোয় বেশ কয়েকটি ইউএসবি পোর্ট, চারটি গিগাবিট ইথারনেট পোর্ট রয়েছে।

আরও আছে :

নেটগিয়ার ডব্লিউএনআর৫০০ মডেলের ১৫০ এমবিপিএস গতির রাউটারের দাম আড়াই হাজার টাকা। নেটগিয়ারের ডব্লিউএনআর-১০০০ তারহীন রাউটারের দাম সাড়ে তিন হাজার টাকা।

এমইএফআই রাউটার তিন হাজার ২০০ টাকা। মাইক্রোনেট এসপি৮৮৮ডি কেব্ল রাউটারের দাম তিন হাজার ৬০০ টাকা। সি-নেটের ডব্লিউএনআইআর৩৩০০ তারহীন এন রাউটারের দাম তিন হাজার ৭০০ টাকা। জাস্টেকের জেভিআর ৪১০০ডব্লিউএন মডেলের দাম দুই হাজার ১০০ টাকা। টেনডা ডব্লিউ৩১১আর রাউটারের দাম এক হাজার ৪৫০ টাকা, থ্রিজি ১৫০এম রাউটারের দাম দুই হাজার ৩০০ টাকা। গেটনেটের জিআর-৫৩৪ডব্লিউ ব্রডব্যান্ড রাউটারের দাম এক হাজার ৭৫০ টাকা।

যেখান থেকে কিনবেন :

রাজধানীর আগারগাঁওয়ের বিসিএস কম্পিউটার সিটি, ইস্টার্ন প্লাজা, এলিফ্যান্ট রোডের মাল্টিপ্ল্যান সেন্টার; চট্টগ্রামের আগ্রাবাদ, জিইসি; খুলনার খান-এ-সবুর রোড এবং সিলেটের বন্দরবাজার এলাকার বিভিন্ন কম্পিউটার বিক্রয়কেন্দ্র ও পরিবেশকের কাছ থেকে সংগ্রহ করে নিতে পারেন আপনার প্রয়োজনীয় রাউটার।


প্রযুক্তিকে ভালোবেসেই মূলত ব্লগইন এ আসা। তবে সব সময় আমি শখের বসেই তথ্য প্রযুক্তিকে সবার সাথে শেয়ার করার জন্য নিরালস চেষ্টা করে যাই। আমার দীর্ঘ বিশ্বাস আপনাদের কাজে লাগার মতোন কিছু শেয়ার করার চেষ্টা করে যাবো।

You might like also

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.