বাইরে আইফোন মেরামত করলেই বিপদ

No Comments

অ্যাপল অনুমোদিত সার্ভিসিং সেন্টার বাদে অন্য কোথাও থেকে আপনার সাধের আইফোনটি মেরামত করলেই বিপদ। কারণ এর মাধ্যমে সম্পূর্ণভাবে অকার্যকর হয়ে যেতে পারে ফোনটি। সম্প্রতি আইফোনে ‘এরর ৫৩’ নামে নতুন সমস্যায় এমনই ভোগান্তি পোহাচ্ছেন গ্রাহকরা।

screenshot_1054

অভিযোগ উঠেছে, কোনো কারণে ডিভাইসটি মেরামতের পর সফটওয়্যার হালনাগাদ করতে গেলেই একটি বিশেষ বার্তা দেখাচ্ছে। সেখানে ‘এরর ৫৩’ লেখা রয়েছে। এর পরেই আইফোনের আইফোনের যাবতীয় ডাটাসহ ডিভাইসটি লক হয়ে যাচ্ছে। ফলে ব্যবহারকারীরা এটি আর ব্যবহার করতে পারছেন না।

এ বিষয়ে অ্যাপল জানিয়েছে, আমরা বেশ কিছু অভিযোগ পেয়েছি। ‘এরর ৫৩’ বার্তা দেখালেই বুঝতে হবে ডিভাইসটি মেরামত করা হয়েছে। মূলত ভুলভাবে ডিসপ্লে পরিবর্তন, ফিঙ্গারপ্রিন্ট সেন্সর মেরামত কিংবা অন্যান্য যন্ত্রাংশের পরিবর্তনের কারণে এমনটি হতে পারে। ব্যবহারকারীদের নিরাপত্তার খাতিরে ‘এরর ৫৩’ নামক নিরাপত্তা পরীক্ষা করা হয়। সেখানে ডিভাইসের ফিঙ্গারপ্রিন্ট সেন্সরের সঙ্গে অন্যান্য যন্ত্রাংশের মিল না থাকলে টাচ আইডিসহ অন্যান্য অপশনগুলো নিষ্ক্রিয় করে দেওয়া হয়।

বাজার বিশ্লেষকরা বলছেন, যেহেতু অ্যাপলের অনুমোদিত সার্ভিস সেন্টারের সংখ্যা কম ও এই ডিভাইস মেরামতের জন্য অভিজ্ঞ টেকনিশিয়ানের অভাব রয়েছে, সেহেতু বাজার ধরে রাখার জন্য এ ধরণের নীতি মোটেই কাম্য নয়। এটি ব্যবহারকারীদের জন্য হুমকিস্বরুপ।


আব্দুর রহিম আইটি ওয়ার্ল্ডের একজন লেখক, সম্পাদক এবং উপদেষ্টা। বর্তমানে তিনি ডিপ্লোমা ইন কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং পড়ছেন। মূলত তিনি ব্লগিং , প্রোফেশনাল ওয়েব ও গ্রাফিক্স ডিজাইন করে থাকেন। তাকে ফেসবুকে পাবেন।

You might like also

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.