জেনে নিন : মোবাইল চুরি ঠেকাবেন যেভাবে

No Comments

ইদানিং ফোন চুরি ও ছিনতাইয়ের ঘটনা বেড়েই চলেছে। আপনার সামান্য অসতর্কতাতেই চুরি বা ছিনতাই হয়ে যেতে পারে আপনার প্রিয় ও মূল্যবান স্মার্টফোনটি। এ ধরনের ঘটনায় কী করণীয় তার কিছু সহজ উপায় নিয়ে টাইমস অব ইন্ডিয়াতে একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, ফোন চুরির ঘটনা ঠেকাতে ব্যবহারকারীকে সতর্ক হতে হবে পাশাপাশি হতে হবে চোরের চেয়েও স্মার্ট।

muo-phonecrime1

ডলফিনের মতো সজাগ থাকুন
ডলফিন ঘুমানোর সময় এক চোখ খোলা রেখে ঘুমায়, অর্থাত্ আকস্মিক কোনো বিপদ বা আক্রমণ থেকে রক্ষা পাওয়ার জন্য সতর্ক হয়ে থাকে। মোবাইল ফোন ব্যবহারকারীকেও নির্জন পথে বা বিপদজনক এলাকায় হাঁটার সময় চোখ-কান খোলা রেখেই চলতে হবে। কোনো রেঁস্তোরার টেবিলে, চা-কফির দোকানে মোবাইল ফোন ফেলে রাখবেন না। দামী স্মার্টফোন দেখিয়ে ব্যবহার করবেন না।

ফোন লক করে রাখুন

মোবাইল ফোন চুরি হওয়ার পর সাধারণত চোর সে ফোনটি বন্ধ করে দেয় এবং ফোনটির গুরুত্বপূর্ণ তথ্য মুছে দেয়। অনেক ক্ষেত্রে খুব কম সময়ে মুঠোফোন উদ্ধার করা সম্ভব হলেও গুরুত্বপূর্ণ তথ্য মুছে যায়। তাই স্মার্টফোনের হোম স্ক্রিন লক করে রাখুন। এতে কিছুটা হলেও তথ্য মুছতে বেগ পেতে হবে।

মুঠোফোনের গুরুত্বপূর্ণ তথ্য জেনে রাখুন

মুঠোফোনের মডেল নম্বর, সিরিয়াল নম্বর, আইএমইআই নম্বর টুকে রাখুন। ফোন চুরি হলে এ তথ্যগুলো পুলিশের কাছে অভিযোগ জানাতে কাজে লাগবে। মোবাইল ফোনের আইএমইআই নম্বর জানতে ‘স্টার হ্যাস ০৬ হ্যাস’ ডায়াল করুন। ব্যাটারির নীচে মুঠোফোনের লেবেলে আইএমইআই ও সিরিয়াল নম্বর থাকে।

ট্র্যাকিং অ্যাপ্লিকেশন ব্যবহার

যদি চুরি যাওয়া মুঠোফোন চালু হয় তবে ট্র্যাকিং অ্যাপ্লিকেশন কাজ করে। সাধারণত চুরির পরপরই চোর সে মুঠোফোন বন্ধ করে দেয় এবং ফোন চালু করার আগে ট্র্যাকিং প্রযুক্তিকে বিভ্রান্ত করতে প্রযুক্তি ব্যবহার করে। তারপরও সতর্কতার জন্য বিভিন্ন ট্র্যাকিং অ্যাপ্লিকেশন ইনস্টল করে রাখতে পারেন। আইফোনের জন্য বিনামূল্যের ট্র্যাকিং অ্যাপ্লিকেশন হচ্ছে ‘ফাইন্ড মাই আইফোন’। অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ‘হোয়ার ইজ মাই ড্রয়েড’, ‘লুকআউট’ অ্যাপ্লিকেশন ব্যবহার করতে পারেন। অ্যাপ্লিকেশন স্টোরে দূর থেকে মোবাইল লক করে দেওয়ার অ্যাপ্লিকেশন পাবেন।

সর্বশেষ ফোন একটু দেরিতে কিনুন

অনেক ক্ষেত্রে সর্বশেষ বাজারে আসা স্মার্টফোন কেনার কারণে চোর বা ছিনতাইকারীর লক্ষে পরিণত হয়ে যান। কিন্তু সহজলভ্য স্মার্টফোনে চোরের আগ্রহ থাকে কম।

ফোন চুরি হয়ে গেলে করণীয়

দ্রুত আপনার মুঠোফোন সেবাদাতা প্রতিষ্ঠানে সিম কার্ড বন্ধ করতে জানিয়ে দিন। আইনশৃঙ্খলা বাহিনীকে আপনার মোবাইল চুরি বা ছিনতাইয়ের ঘটনা জানান।


আব্দুর রহিম আইটি ওয়ার্ল্ডের একজন লেখক, সম্পাদক এবং উপদেষ্টা। বর্তমানে তিনি ডিপ্লোমা ইন কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং পড়ছেন। মূলত তিনি ব্লগিং , প্রোফেশনাল ওয়েব ও গ্রাফিক্স ডিজাইন করে থাকেন। তাকে ফেসবুকে পাবেন।

You might like also

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.