অনলাইনে কোডিং শেখার সেরা ১০ ওয়েবসাইট

No Comments

প্রোগ্রাম, প্রোগ্রামিং কি?

কমপিউটারের মাধ্যমে কোন সমস্যা সমাধানের জন্য প্রয়োজনীয় নিদের্শমালার সমষ্টিকে প্রোগ্রাম (program) বলা হয়। আর এই ধারা বণর্না বা প্রোগ্রাম রচনার পদ্ধতি বা কৌশলকে প্রোগ্রাম পদ্ধতি বা প্রোগ্রামিং (programming) বলা হয়। অন্য কথায়, কোন সমস্যা অল্প সময়ে এবং সহজে সমাধানের উদ্দেশ্যে সম্পাদানের অনুক্রমে নিদের্শাবলী সাজানোর কৌশলকে প্রোগ্রামিং বলা হয়।

প্রোগ্রামিং ভাষা কি ?

কমপিউটারের মাধ্যমে কোন সমস্যা সমাধান তথা প্রোগ্রাম রচনার জন্য ব্যবহৃত শব্দ, বর্ণ, অংক, চিহৃ প্রভৃতির সমম্বনেয় গঠিত রীতিনীতিকে প্রোগ্রা ভাষা (Programming Language) বলা হয়। বিভিন্ন ধরনের প্রোগ্রাম রচনার জন্য বিভিন্ন ধরনের প্রোগ্রাম ভাষা ব্যবহৃত হয়। পৃথিবীতে কোটি কোটি মানুষ অনেক ধরনের ভাষা ব্যবহার করে। কিন্তু কমপিউটার এই সব ভাষা বোঝে না, সে শুধু বুঝে ( 1 , 0 ) যাকে বাইনারি সংখ্যা বলে । মেশিন ল্যাঙ্গুয়েজ নামেই বেশি পরিচিত । সুতরাং এখানে স্পষ্ট যে কম্পিউটার এর ল্যাঙ্গুয়েজ মেশিন ল্যাঙ্গুয়েজ আর প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ হচ্ছে C, C++, C#, Python, Perl , Ruby ইত্যাদি,

১. কোড একাডেমি: http://www.codecademy.com/: ওয়েবসাইটি খুব উইজারফ্রেন্ডলি। Javascript HTML/CSS,PHP,Python,Ruby,API এই ধরনের সার্ভিস গুলো এখনে দিয়ে থাকে। সাইটে সাইন আপ করে সবাই সাইটে ব্যবহার করতে পারবেন। অনলাইন ঘরে বসেই এখন থেকে শিখা সম্ভব কোডিং। আর কোডিং শেখার জন্য জনপ্রিয় একটি সাইট কোড একাডেমি।

১. কোড একাডেমি: http://www.codecademy.com/: ওয়েবসাইটি খুব উইজারফ্রেন্ডলি। Javascript HTML/CSS,PHP,Python,Ruby,API এই ধরনের সার্ভিস গুলো এখনে দিয়ে থাকে। সাইটে সাইন আপ করে সবাই সাইটে ব্যবহার করতে পারবেন। অনলাইন ঘরে বসেই এখন থেকে শিখা সম্ভব কোডিং। আর কোডিং শেখার জন্য জনপ্রিয় একটি সাইট কোড একাডেমি।

৩. কোড স্কুল : http://www.codeschool.com/ কোড স্কুল সাইটিতে প্রবেশ করলেই মনে হবে, সর্ম্পূন সাইটি এক বার হলেও ঘুরে দেখি। সাইটির ডিজানই আসাধারন। রয়েছে সব ধরনের কোডিং শিখার সুযোগ।

৪. ট্রি হাউজ : http://teamtreehouse.com/ এই সাইটি থেকে নতুন যে কেউ খুব সহজে প্রবেশ করে ব্যবহার করতে পারবে। সাইটিতে রয়েছে ফ্রি শিখার ব্যবস্থা। কোডিং এর জন্য ব্যবহার করলে আশা করি সবাই উপকৃত হবেন।

৫. লার্ন স্ট্রিট : http://www.learnstreet.com/ লার্ন স্ট্রিট এই সাইটি ব্যবহার করলেও সবাই উপকৃত হবেন। আশা করি সবার ভালো লাগবে দেখতে । ধারাবাহিক ভাবে শিখানো হয়।

৬. ইউডাসিটি : https://www.udacity.com/ ইউডাসির্টি সাইটি জনপ্রিয় একটি সাইট, যাদের কোডিং শেখার ইচ্ছা আছে তারা অবশ্যই এখান থেকে ঘুরে আসতে পারেন।

৭. কোড এইচ এস : http://www.codehs.com/ কোডিং শিখার যা যা দরকার হয় এই সাইটিতে রয়েছে । একে বারে বেসিক শুরু করে সব কিছুই শিখানো হয় এখানে।

৮. খান একাডেমি : http://www.khanacademy.org/cs যারা কোডিং নিয়ে কাজ করেন তারা অবশ্যই জানে খান একাডেমির কথা । অনেক পুরনো একটি সাইট । নিরলস ভাবে ভালো মানের সার্ভিস প্রদান করে যাচ্ছে। আশা করি এখান থেকেও সবাই উপকৃত হবেন।

৯. স্ক্র্যাচ : http://www.khanacademy.org/cs এই সাইটি খুবই ইউজারফ্রেন্ডলি, রয়েছে অনেক কিছু শেখার ব্যবস্থা, অনলাইনে শিখাতে চাইলে অবশ্যই ঘুরে আসতে পারেন।

১০. এসকিউএল জো : http://sqlzoo.net/ এই সাইটিও একটি জনপ্রিয় সাইট, আশা করি সবার ভালো লাগবে। এখান থেকেও চেষ্ঠা করতে পারো । যে দশটি সাইট আজ আপনাদের সামনে তুলে ধরলাম, সব গুলো সাইটিই খুব ভালো মানের। এখন আপনার যদি চেষ্ঠা থাকে অবশ্যই শিখতে পারবেন।আর ওয়েবসাইট গুলোর সাথে সকলকে পরিচয় করিয়ে দিতে শেয়ার করে দিতে পারেন বন্ধুদের সাথেও। ভবিষ্যৎ কোডারদের জন্যে রইলো শুভকামনা।


প্রযুক্তিকে ভালোবেসেই মূলত ব্লগইন এ আসা। তবে সব সময় আমি শখের বসেই তথ্য প্রযুক্তিকে সবার সাথে শেয়ার করার জন্য নিরালস চেষ্টা করে যাই। আমার দীর্ঘ বিশ্বাস আপনাদের কাজে লাগার মতোন কিছু শেয়ার করার চেষ্টা করে যাবো।

You might like also

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.