কম্পিউটারের হার্ডডিস্ক থেকে পার্মানেন্টলি মুছে যাওয়া ফাইল রিকভার করুন সহজেই!!

No Comments

বিসমিল্লাহির রাহমানির রাহিম। আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহ। সবাই কেমন আছেন? আশা করি সবাই ভালো আছেন। আপনারা যাতে ভালো থাকেন সবসময় সেই প্রার্থনা করি।

কি ভাবে ফাইল রিকভার করবেন

১. যখনি দেখবেন আপনার ড্রাইভ  থেকে কোন ফাইল পারমানেন্টলি ডিলেট হয়ে গেছে, তবে সেই পার্টিশনটির সামান্যতম মডিফাই করবেন না. সেই পার্টিশনটি থেকে কোন অন্য ফাইল ডিলেট অথবা কপি করবেননা. এতে করে আপনার ডিলেট হয়ে যাওয়া ফাইল গুলো overwrite হয়ে যেতে পারে, যার ফলে আপনার ফাইল ফিরে পাওয়া প্রায় অসম্ভব হয়ে পড়বে।

hard-disk
২. এবার এই লিংক থেকে Pandora recovery.exe ডাউনলোড করে নিন. তারপর  ডাউনলোড হওয়া ফাইলটি রান করুন. এটিই ৩.৪ মেগাবাইটের মেইন ফাইলটি ডাউনলোড করে নিবে।

৩. Pandora Recovery launch করুন।

৪. Next বাটন ক্লিক করুন।

৫. যেহেতু ফাইলটি পুরোপুরি ডিলিট হয়ে গেছে, তাই “No, I did not find my files” click করুন।

৬. যেই পার্টিশন থেকে ফাইলগুলো ডিলিট হয়েছে, সেই পার্টিশনটি সিলেক্ট করে Next ক্লিক করুন।

৭. “Browse” সিলেক্ট করে Next button click করুন।

৮. বাম দিকের প্যানেল  থেকে যেই ড্রাইভ থেকে ফাইল ডিলেট হয়েছে, তা ক্লিক করুন। স্ক্যান করার পরে দেখতে পারবেন আপনার ডিলিট হয়ে যাওয়া ফাইল-ফোল্ডার গুলো। এবার ব্রাউজ করে আপনার মুছে যাওয়া ফাইলটি বের করুন।

৯. এবার আপনার মুছে যাওয়া ফাইলের উপর Right Click করে Recover to তে ক্লিক করুন।

১০. এবার “To this folder (click Browse to choose existing folder of choose folder from the list):” এ ক্লিক করে অন্য পার্টিশন বা USB Drive এর লোকেশন সিলেক্ট করুন। ভুলেও যেই পার্টিশন থেকে ফাইল ডিলেট হয়েছে, সেই পার্টিশনের লোকেশন সিলেক্ট করবেননা। এতে আপনার বাকি unrecovered ডাটা ফিরে পাওয়া অনিশ্চিত হয়ে পড়বে। এবার close ক্লিক করলেই পেয়ে যাবেন আপনার recovered ডাটা।

যদি ড্রাইভের কোন পরিবর্তন না করেন, তাহলে “% overwritten” এ সবই 0% শো করবে। কিন্তু মডিফাই করলে অনেক ডাটাই 100% overwritten হয়ে যেতে পারে।
এই পোস্টটি প্রথম প্রকাশিত হয় নিউপোস্টবিডি.কমে


share and blast my knowledge

You might like also

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.