দক্ষ ভিডিও মার্কেটিং এর ৫ টি কৌশল

No Comments

ভিডিও মার্কেটিং অনলাইনে আয়ের জন্য একটি অত্যন্ত সম্ভবনাময় খাত । বহির্বিশ্বের সাথে তাল মিলিয়ে এখন আমাদের দেশেও ভিডিও মার্কেটিং এর চাহিদা দিন দিন বেড়ে চলেছে । অভিজ্ঞজনেরা ধারণা করছেন ২০১৬ সাল নাগাদ কনট্যান্ট মার্কেটিং কে পেছনে ফেলে ভিডিও মার্কেটিং এগিয়ে যাবে ।

Hand with marker writing: Video Marketingভিডিও মার্কেটিং এর ৫ টি কৌশল সম্পর্কে আলোচনা করব যা একজন দক্ষ ভিডিও মার্কেটের এর অবশ্যই জানা উচিৎ।

১ । ভিডিও পাবলিশের সময়সূচী : ভিডিও পাবলিশ করার ক্ষেত্রে ধারাবাহিক শিডিউল বজায় রাখা একটি গুরুত্বপূর্ণ বিষয় । মূলত ধারাবাহিকতা না থাকলে কোন কাজেই সাফল্য আশা করা যায় না, হোক তা যে কোন কাজ । ভিডিও মার্কেটিং এর ক্ষেত্রে ভিজিটরের মনোযোগ আকর্ষণ করার জন্য ধারাবাহিক ভাবে ভিডিও পোস্টের বিকল্প নেই । তাই ভিডিও পোস্টের পূর্বে একটি শিডিউল মেইন্টেইন এর পরিকল্পনা করে নিতে হবে । অর্থাৎ কখন কখন আপনি আপনার ভিডিও পাবলিশ করবেন তার একটি রোডম্যাপ সেট করে নিতে হবে ।

২ । সংক্ষিপ্ত আকারের ভিডিও : সময়ের মূল্য অনেক বেশি এটা আমরা সবাই জানি । ভিডিও-তে আপনি আপনার ভিজিটরকে যা বুঝাতে চাচ্ছেন তা সব সময় সংক্ষিপ্ত আকারে অল্প কথায় পুরো উপস্থাপনাটা তুলে ধরতে হবে । ভিডিও সংক্ষিপ্ত করতে গিয়ে যেন মূল বিষয়টা বাদ পরে না যায় সেদিকেও খেয়াল রাখতে হবে ।

৩ । টিউটোরিয়াল এবং টিপস : ভিজিটরের সাথে সংযোগ করার একটি দুর্দান্ত উপায় হচ্ছে আপনার কজের সাথে সম্পৃক্ত কোন প্রাসঙ্গিক ভিডিও টিউটোরিয়াল পোস্ট করা । তাছাড়া একটানা একই ধরনের টিউটোরিয়াল পোস্ট না করে মাঝে মধ্যে টিপস জাতীয় কিছু পোস্ট করতে পারেন, এতে এক ঘেয়েমি ভাবটা থাকবে না ।

৪। সহজ- সাবলীল কন্টেন্ট : সব সময় ভিজিটরের এর চাহিদা অনুযায়ী ভিডিও-র কন্টেন্ট সিলেক্ট করা উচিত, পাশাপাশি তারা যেন সহজেই তা বুঝতে পারে সেই ব্যপারটাও মাথায় রাখতে হবে । এক কথায় ভিডিও-র কন্টেন্ট হতে হবে সহজ- সাবলীল এবং প্রাণবন্ত ।

৫। কল টু অ্যাকশন : কল টু অ্যাকশন হচ্ছে ভিজিটরকে ধরে রাখার একটা কৌশল । অর্থাৎ ভিডিও-র শেষে “subscribe”, “subscribe now” অথবা “visit our website” এই শব্দ গুলোর ব্যবহার করা । আপনি ভাল ভাল ভিডিও বানান এবং ভিজিটর সেটা দেখেও কিন্তু সেই ভিজিটর পরবর্তীতে আপনার আর কোন ভিডিও দেখে না, অর্থাৎ আপনি ভিজিটর ধরে রাখতে পারছেন না ফলে আপনার পুরো কষ্টটাই বিফলে যায় । তাই ভিজিটরকে পরবর্তী সময়ের জন্য ধরে রাখতে কল টু অ্যাকশন ব্যবহারের অভ্যাস করতে হবে ।

সবশেষে একটি কথাই বলতে চাই যতটুকু জানেন এবং শিখছেন ততটুকুর সঠিক ব্যবহার নিশ্চিত করুন । ভিডিও মার্কেটিং সম্পর্কে আপনাদের যদি কোন প্রশ্ন থাকে তাহলে কমেন্ট এর মাধ্যমে অথবা সরাসরি ফেসবুকের মাধ্যমে আমাকে জানাতে পারেন ।


আব্দুর রহিম আইটি ওয়ার্ল্ডের একজন লেখক, সম্পাদক এবং উপদেষ্টা। বর্তমানে তিনি ডিপ্লোমা ইন কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং পড়ছেন। মূলত তিনি ব্লগিং , প্রোফেশনাল ওয়েব ও গ্রাফিক্স ডিজাইন করে থাকেন। তাকে ফেসবুকে পাবেন।

You might like also

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.