LG G5 অফিশিয়াল- মেটাল বডি, ইউনিক মডুলার ডিজাইন, ডুয়াল ক্যামেরা- বছরের অন্যতম সেরা স্মার্টফোন [MWC 2016]

Mobile Specification

Network:

Technology 2G / 3G / 4G
2G Bands GSM 850 / 900 / 1800 / 1900 – SIM 1 & SIM 2 (optional)
3G Bands HSDPA 850 / 900 / 1900 / 2100
4G Bands LTE
Speed
GPRS
EDGE

Launch:

Announced 2016, February
Status Coming soon. Exp. release 2016, April

Body:

Dimensions 149.4 x 73.9 x 7.7 mm (5.88 x 2.91 x 0.30 in)
Weight 159 g (5.61 oz)
Build Fluid Metal + Glass
SIM Optional Dual SIM

 

Display:

Type IPS LCD capacitive touchscreen, 16M colors
Size IPS LCD capacitive touchscreen, 16M colors
Resolution 1440 x 2560 pixels (~554 ppi pixel density)
Multitouch 10 Point
Protection Corning Gorilla Glass 4

Platform:

OS Android 6.0 Marshmallow Based LG Optimus UX 5.0 UI
Chipset
CPU Qualcomm MSM8996 Snapdragon 820
GPU Adreno 530
Protection Corning Gorilla Glass 4

Memory:

Card Slot Yes, Up To 200 GB (Dedicated Slot)
Internal 32 GB

Camera:

Primary 16 MP (f/1.8) + 8 MP (f/2.4)Featureslaser autofocus, OIS, LED flash, Geo-tagging, touch focus, face/smile detection, panorama, HDRVideo2160p@30fps, 1080p@60fps, HDR, stereo sound rec.Secondary8 MP, 1080p@30fps

Sound:

Alert types
Loudspeaker
3.5mm jack Yes

Communication:

WLAN Wi-Fi 802.11 a/b/g/n/ac, dual-band, Wi-Fi Direct, DLNA, hotspot
Bluetooth v4.2, A2DP, LE, apt-X
GPS Yes, with A-GPS, GLONASS, BDS
NFC Yes
Infrared port Yes
Redio TBA
USB v3.0, Type-C 1.0 reversible connector
OTG Support TBA

Features:

Sensors Fingerprint, accelerometer, gyro, proximity, compass, barometer, color spectrum
Messaging
Browser
Java

 

Battery:

Type Removable Li-Ion 2800 mAh
Stand-by
Talk Time
Music Play

MISC:

Colors Silver, Titan, Gold, Pink
SAR EU
Price

এবছরের MWC তে LG আজ ঘোষণা করেছে বহুল আলোচিত G5 ফ্ল্যাগশিপ। এটা স্মার্টফোনের জগতে অন্যতম একটি ইউনিক ডিভাইস, কারণ এটি বিশ্বের প্রথম মেইনস্ট্রিম মডুলার স্মার্টফোন। মডুলার স্মার্টফোন নির্মানে এর আগেও অন্যান্য কোম্পানি চেষ্টা করেছে (যেমন গুগলের প্রজেক্ট আরা) কিন্তু কোনটাই সফল মেইনস্ট্রিম ডিভাইস হতে পারে নাই। আর মেজর কোন কোম্পানির পক্ষ থেকে তাদের এমন ফ্ল্যাগশিপ সিরিজে এমন প্রচেষ্টা এই প্রথম। আর এটা সফল হবে কিনা এখন আপনারা নিজেরাই বিচার করে দেখুন।

lg6

 

LG G5 এ রয়েছে গরিলা গ্লাস ৪ প্রোটেক্টেড 5.3″ QHD (1440 x 2560) IPS LCD ডিসপ্লে। এতে ব্যবহার করা হয়েছে কোয়ালকমের লেটেস্ট আর এবছরের ফ্ল্যাগশিপ চিপ স্ন্যাপড্রাগন ৮২০ (সাথে এড্রিনো ৫৩০ গ্রাফিক্স), ৪ গিগাবাইট র‍্যাম আর ৩২ গিগাবাইট রম। রয়েছে ২০০ গিগাবাইট পর্যন্ত মাইক্রোএসডি কার্ড ব্যবহারের সুবিধা।

P1110315.JPG

 

তবে যে জন্য G5 সবচেয়ে বেশি আলোচিত তার প্রধান একটি কারণ হল এর ইউনিক মডুলার ডিজাইন। ফোনটি সম্পুর্ণ ফ্লুইড মেটাল বিল্ড আর এর নিচের অংশ রিমুভেবল, যেই অংশে রয়েছে ডিটাচেবল ব্যাটারি। ফোনের নিচের এই অংশকে খুলে বের করে এই জায়গায় সেট করা যাবে ক্যামেরা প্লাস বা হাই-ফাই অডিও মডিউল (আপাতত এই দুটি মডিউল এভেইলেবল)। যেটি লাগানো হবে সেটায় সেট করতে হবে ব্যাটারি। ক্যামেরা প্লাস মডিউলে রয়েছে এক্সট্রা ১০০০মি.অ্যা। ব্যাটারি, এই মডিউলটি ফোটোগ্রাফির জন্য। এতে রয়েছে ডেডিকেটেড ক্যামেরা শাটার বাটন, ভিডিও রেকর্ড বাটন আর জুমিং হুইল। হাই-ফাই অডিও মডিউলে রয়েছে 32-bit Hi-Fi DAC আপস্যাম্পলিং ফিচার। এটা 32-bit 384KHz হাই-ডেফিনিশন অডিও প্লেব্যাক। সেই সাথে এতে Hi-Fi DAC থাকার কারণে এটাক সরাসরি পিসি বা অন্য স্মার্টফোনের সাথে কানেক্ট করা যাবে। এই দুটি মডিউল আজ LG প্রদর্শন করেছে, তবে ভবিষ্যতে আরও মডিউল আসছে, সেটা বুঝতে বাকি নেই। থার্ড পার্টি হার্ডওয়্যার মেকারদের জন্যও এটি হতে চলেছে নতুন খেলার বস্তু। এই মডিউল গুলোর শর্ট ডেমো দেখে নিতে পারেন এই ভিডিও থেকে.

lg1LG2 lg3lg4

LG-CAM-Plus---ResizedLG-HiFi-Plus---Resized

 

 

LG G5 এর আর একটি প্রধান ফিচার হল এর ডুয়াল ক্যামেরা সেটাপ। এর পেছনে রয়েছে ১৬ মেগাপিক্সেল + ৮ মেগাপিক্সেল ক্যামেরা। ১৬ মেগাপিক্সেলে রয়েছে স্ট্যান্ডার্ড ৭৮ ডিগ্রী লেন্স আর ৮ মেগাপিক্সেলে রয়েছে ১৩৫ ডিগ্রী ওয়াইড এঙ্গেল লেন্স। একসাথে এটি বর্তমান বাজারে এভেইলেবল যে কোন স্মার্টফোন ক্যামেরার থেকে ১.৭ গুণ বেশি ওয়াইড আর মানব চোখের থেকেও ১৫ ডিগ্রি বেশি ওয়াইড ফিল্ড অফ ভিউ দিতে সক্ষম। সেই সাথে লেজার অটোফকাস আর অপটিক্যাল ইমেজ স্ট্যাবলাইজেশন তো রয়েছেই। সামনের ক্যামেরা ৮ মেগাপিক্সেল। ক্যামেরায় রয়েছে অনেক নতুন ফিচার, যা নিয়ে বিস্তারিত আলোচনা করব আমাদের প্রিভিউ পোস্টে।

P1110304.JPG

 

LG G5 এর ডিসপ্লেতে রয়েছে সবসময় অন থাকার ফিচার, যার মাধ্যমে সকল নোটিফিকেশন ইউজাররা সরাসরি ডিসপ্লেতে দেখতে পাবেন, ডিসপ্লে ওয়েক আপ না করেই। এতে যাতে বেশি ব্যাটারি না ক্ষয় হয় সেজন্য ডিসপ্লের এই ফিচারটি কন্ট্রোল করবে সম্পুঅর্ণ ভিন্ন একটি চিপ, যাতে করে প্রধান চিপ হাইবারনেটেড থাকতে পারে। ফোনটির ব্যাটারি একটু কম বলে মনে হতে পারে, ২৮০০ মি. অ্যা. এটিতে রয়েছে ৪জি এলটিই, ইনফ্রারেড ব্লাস্টার, এনেফসি, ইউএসবি টাইপ-সি পোর্ট। এবারে এর ভলিউম বাটন আবার বডির সাইডে আনা হয়েছে। কিন্ত পাওয়ার বাটনটি রয়েছে পেছনেই, এখন যাটায় থাকছে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর। এর বডি ডাইমেনশন 149.4 x 73.9 x 7.7 mm আর এটি এনড্রয়েড ৬.০ বেইজড Optimus UX 5.0 UI দ্বারা চালিত।

lg8

 

তো, কেমন লাগল নতুন LG G5? আমি বিশেষ কোন নেগেটিভ সাইড পেলাম না, বরং এ বছরের অন্যতম পারফেক্ট স্মার্টফোন। এর ৫.৩ ইঞ্চি ডিসপ্লে, খুব বড় না, ছোটও না, সুপার পাওয়ারফুল হার্ডওয়্যার কনফিগারেশন, ফ্যান্টাস্টিক ক্যামেরা ফিচার, মেটাল বিল্ড, ফিঙ্গারপ্রিন্ট সেন্সর, ওয়াইড রেঞ্জের কানেক্টিভিটি অপশন, আর সম্পুরণ নতুন মডিউলার অ্যাটাচমেন্ট। আর কিছু লাগবে? আপনাদের মতামত জানাতে ভুলবেন না।

lg9

 

চলছে MWC 2016- বছরের সবচেয়ে বড় মোবাইল শো-কেইজ ইভেন্ট। আরও সব কোম্পানির আরো সব নতুন নতুন ডিভাইস থাকবে, আর সেগুলোর আপডেট নিয়ে থাকব আমরা। ইভেন্টের সকল আপডেট আর নতুন ডিভাইসের ডেটেইল্ড প্রিভিউ পেতে চোখ রাখু আমাদের সাইট আর ফেইসবুক পেইজে।