স্যামসং এস৭ বনাম আইফোন৭

No Comments

maxresdefault

গত ২১ ফেব্রুয়ারি বার্সেলোনার মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে উদ্বোধন করা হয়েছে স্যামসং এস সেভেনের ২টি ফ্লাগশিপ ফোনের। আইফোন ৭ ও গ্রালাক্সি এস ৭ এবার সম্ভবত কঠিন প্রতিযোগিতার মুখোমুখি হতে যাচ্ছে। যদিও আইফোন ৭ বাজারে আসতে আরও সময় লাগবে বলে মনে করছেন অনেকেই। সারাবিশ্বে অন্তত এমনই শোরগোল চলছে প্রযুক্তি বিশেষজ্ঞদের মতামতের ভিত্তিতে। আগামীকাল ২৮ ফেব্রুয়ারি থেকে বাংলাদেশের মোবাইল ফোন ব্যবহারকারীদের জন্য বুকিং নেয়া শুরু হচ্ছে গ্যালাক্সি ৭এস ও এজ মডেলের দুটি সামসং ফ্লাগশিপ স্মাটফোনের। যদিও স্যামসং বাংলাদেশের পক্ষে জানানো হয়েছে, মার্চের ১৮ তারিখের পরে আগে আসলে আগে পাবেন ভিত্তিতে ডেলিভারি দেওয়া শুরু হবে। এই ফোন দুটির বিষয়ে সামসং বলছে, তাদের এই নতুন দুটি ফোন সারা পৃথিবীর আইফোন ব্যাবহারকারীদের জেলাসিতে ফেলে দেবে। প্রযুক্তিমোদীরাও আগ্রহ নিয়ে তাকিয়ে আছে স্যামসংয়ের এই চমকের দিকে। কি আছে ফোনটিতে। এর সঙ্গে আইফোনের পার্থক্যটাই বা কি?

গ্যালাক্সি এস৭ এ রয়েছে ৫.১ ইঞ্চি ডিসপ্লে, যাতে সুপার এমোলেড ২৫৬০ বাই ১৪৪০ পিক্সেল এবং এজ মডেলে রয়েছে ৫.৫ ইঞ্চি ও ৫৩৪ পিক্সেল। স্টোরেজ রয়েছে, ৩২ জিবি অনবোর্ড এবং মাইক্রো এসডি স্লট। সিপিইউএবং র‌্যাম : কোয়ালকম স্নাপড্রাগন ৮২০/স্যামসং এক্সিয়নস ৮৮৯০ প্রসেসর ও ৪ জিবি র‌্যাম। ফ্রন্ট ক্যামেরা ৫ মেগা পিক্সেল। রেয়ার ক্যামেরা : ১২.২ মেগা পিক্সেল ও শতভাগ ফেসডিটেকশন। এই ফোনটিতে রয়েছে ধুলোবালি ও ৩০ মিনিট পানির গভীরে অক্ষত থাকতে পারার অতিরিক্ত ক্ষমতা। ননরিমুভাবল ব্যাটারি রয়েছে ৩০০০এমএএইচ আর এজ মডেলে রয়েছে ৩৬০০ এমএএইচ। স্যামসং বলছে একজন মানুষ সারাদিনে যত ইচ্ছা গেমস, ভিডিও বা অনলাইনে থাকলেও রাত পর্যন্ত নিশ্চিন্তায় ব্যবহার করতে পারবেন। এর মধ্যে চার্জ সংকট হবে না।
অপরদিকে আইফোন সেভেনে ধারণা করা হচ্ছে, ৪.৭ ইঞ্চি ডিসপ্লে, ৫.৫ ইঞ্চি ফোর্সটর্চ এবং কিউ এইচডি ডিসপ্লে রেজুলেশন হবে ২৫৬০ বাই ১৪৪০।
স্টোরেজ হবে ৩২ জিবি/ ৬৪ জিবি / ১২৮ জিবি / ২৫৬ জিবি। সিপিইউ এ১০ প্রসেসর ও ৩ জিবি র‌্যাম। ফ্রন্ট ক্যামেরা ৫ মেগাপিক্সেল ও এঙ্গেল লেন্স। রেয়ার ক্যামেরা : ১২ মেগাপিক্সেল, ৪ কে ভিডিও রেকর্ডিং ও অপটিক্যাল ইমেজ স্টাবিলাইজেশন। কিন্তু আইফোনের সবচেয়ে সংকট মনে করছেন অনেকেই। আসলে এটাকি ধুলো আর পানি প্রতিরোধক হতে পারবে? এ বিষয়ে স্যামসং বাংলাদেশের একটি অফিসিয়াল সূত্র স্যামসং হেড অফিসের বরাত দিয়ে জানান, আইফোন এবার স্যামসংয়েরই বেশ কিছু পার্টস ব্যবহার করছে। তাই তারা আইফোনের বিক্রি যাতে কমে এমন কিছু বলতে চান না।


প্রথম থেকেই হ্যাকিং, রিভিউ, গ্যাজেট, সফটওয়্যার ইত্যাদি সম্পর্কে আমার ব্যাপক আগ্রহ আমায় ব্লগইন জগতে নিয়ে আসে। আমি সব সময় চেষ্টা করি আমার সামান্যতম জ্ঞানটুকু সকলের মাঝে ছড়িয়ে দিতে। বর্তমানে আমি কম্পিউটার সায়েন্স এর উপর বিএসসি ইঞ্জিনিয়ারিং এ পড়াশোনা করছি। আমাকে ফেসবুকে পাবেন।

You might like also

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.