হার্ডডিস্কের এক পার্টিশন থেকে অন্য পার্টিশনে খালি জায়গা বাড়াবেন কিভাবে ?

1 Comments

How_to_Harddrive_case_3

আমাদের প্রায় সবারই ল্যাপটপ বা ডেস্কটপ আছে।  অনেক সময় দেখা যায় যে আমাদের কম্পিউটারের হার্ডডিস্কের কোন না কোন পার্টিশনের জায়গা ক্রমশ কমতে থাকে।

আমাদের প্রায় সবারই ল্যাপটপ বা ডেস্কটপ আছে।  অনেক সময় দেখা যায় যে আমাদের কম্পিউটারের হার্ডডিস্কের কোন না কোন পার্টিশনের জায়গা ক্রমশ কমতে থাকে। এর বিভিন্ন কারন থাকতে পারে। যেমন আমার কারনটি হচ্ছে, আমি মুভি দেখতে প্রচন্ড ভালোবাসি।  আমার (E) ড্রাইভের ১৩৮ জিবির মধ্যে ১২৪ জিবিই মুভি এবং নাটক দিয়ে ভরা ছিলো। ছিলো আর মাত্র ১৪ জিবি। আমার মত আপনাদেরও বিভিন্ন রকম কারন থাকতে পারে। আচ্ছা যাই হোক, যখন দেখলাম যে আমার (E) ড্রাইভের জায়গা বেশি নেই, তখন ভাবলাম যে  অন্য ড্রাইভ থেকে জায়গা আনবো। কারন, আমার অন্য দুই ড্রাইভের একটিতে ৮৪ জিবি এবং আরেকটিতে ৮৭ জিবি খালি ছিলো। এমন সময় যে কারও মাথায়-ই এই বুদ্ধিটা আসবে।  অনেকে  এটিকে ঝামেলা মনে করে বা বুঝে না। আবার অনেকেই জানেনই না যে এভাবে অন্য ড্রাইভ থেকে জায়গা আনা যায় কিনা।তাদের জন্য বলছি যে এক্রনিস ডিস্ক ডিরেক্টরের মাধ্যমে আপনি খুব সহজেই এই কাজটি করতে পারবেন। নিচের থেকে সফটওয়্যারটি ডাউনলোড করে নিন।

 

Download file: Clich here

 

ডাউনলোড হওয়ার পর ইন্সটল করুন। ইন্সটল হওয়ার পর আপনাকে রিস্টার্ট করতে বলবে। রিস্টার্ট করুন।

এরপর আপনি সফটওয়্যারটি ওপেন করুন।

 

এমনটি দেখতে পাবেন।

Increase Free Space এ ক্লিক করুন।

এখানে আপনি যেই ড্রাইভের জায়গা বাড়াতে চান সেই ড্রাইভটি সিলেক্ট করে Next এ ক্লিক করুন। আমি এখানে (E:) ড্রাইভটি সিলেক্ট করেছি।

এবার আপনি যে ড্রাইভ থেকে খালি জায়গা নিতে চান সেই ড্রাইভটি সিলেক্ট করে Next  এ ক্লিক করুন।

 –

 –

৮-১০ সেকেন্ড এমনটা দেখতে পাবেন।

খেয়াল করুন, (E:) ড্রাইভে আমার ২০০ জিবি আছে। আমি (D:) ড্রাইভ থেকে ১৫ জিবি নিচ্ছি। জায়গা বাড়ানোর পর আমার (E:) ড্রাইভের জায়গার পরিমান হবে ২১৫.৭ জিবি। আপনার এখানে যতটুকু প্রয়োজন ততটুকু নিন, এরপর Next এ ক্লিক করুন।

এখানে আপনাকে দেখানো হচ্ছে যে জায়গা বাড়ানোর পর আপনার ড্রাইভগুলোর জায়গার পরিমান কতটুকু হবে। এবার Finish এ ক্লিক করুন।

লাল দাগ দিয়ে সার্কেল করা স্থানটিতে ক্লিক করুন।

এখন Proceed বাটনে ক্লিক করার সাথে সাথে অটোমেটিক বাকী কাজ শেষ হয়ে রিস্টার্ট নিবে।রিস্টার্ট শেষে ড্রাইভ স্পেস চেক করলে দেখবেন যে ড্রাইভের স্পেস বাড়িয়েছিলেন তা আপনার চাহিদা মত বেড়েছে।

অনেকেরই আমার কথাগুলো বুঝতে সমস্যা হতে পারে। তাদের জন্য আমি নিচে আমারই একটি টিউটোরিয়াল ভিডিও দিয়ে দিচ্ছি।

https://www.youtube.com/watch?v=g-h2wV968LM

 


প্রথম থেকেই হ্যাকিং, রিভিউ, গ্যাজেট, সফটওয়্যার ইত্যাদি সম্পর্কে আমার ব্যাপক আগ্রহ আমায় ব্লগইন জগতে নিয়ে আসে। আমি সব সময় চেষ্টা করি আমার সামান্যতম জ্ঞানটুকু সকলের মাঝে ছড়িয়ে দিতে। বর্তমানে আমি কম্পিউটার সায়েন্স এর উপর বিএসসি ইঞ্জিনিয়ারিং এ পড়াশোনা করছি। আমাকে ফেসবুকে পাবেন।

You might like also

Comments

1 thought on “হার্ডডিস্কের এক পার্টিশন থেকে অন্য পার্টিশনে খালি জায়গা বাড়াবেন কিভাবে ?”

  1. gourab says:

    vai apner dwa link ded file missing

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.