কম্পিউটার দ্রুত স্টার্ট করার সহজ কিছু উপায়

No Comments

052956-96f8b65a-679a-11e3-bdad-d26236de09de

দৈনন্দিন কাজে কম্পিউটার ব্যবহারের ব্যবহারকারীদের কিছু সাধারণ সমস্যায় পড়তে হয়। যেমন- কম্পিউটার অন করলে স্টার্ট হতে বেশি সময় লেগে যাওয়া। কম্পিউটার ভাইরাসমুক্ত থাকলেও এই সমস্যাটি হতে পারে। এধরনের সমস্যা হলে চিন্তার কিছু নাই। এই সমস্যা সমাধানে সহজ ৩টি উপায় দেয়া হল। উপায়গুলো হল-

ডেস্কটপকে পরিষ্কার রাখুন

বুট টাইম কে দ্রুত করার সবচেয়ে সহজ উপায় হল- ডেস্কটপ ক্লিন রাখা। অর্থাৎ যত বেশি ফাইল, ফোল্ডার, ফটোস এবং প্রোগ্রাম ডেস্কটপে থাকবে তত বেশি সময় লাগবে কম্পিউটার স্টার্ট নিতে। আপনি হয়তো ভাবতে পারেন সামান্য একটি ফোল্ডার ডেস্কটপে এমন কিছু নয়, কিন্তু কম্পিউটার বুট সিকোয়েন্সের জন্য এটি চাপ যা আপনার র‍্যামে চাপ সৃষ্টি করে এবং পুরো প্রক্রিয়াকে স্লো করে দেয়। বিশেষ করে আপনার কম্পিউটারটি যদি আগের সংস্করণ হয়ে থাকে।

তবে আপনাকে সবকিছুই যে ডেস্কটপ থেকে সরিয়ে ফেলতে হবে এমন নয়। আপনি উইন্ডোজ কম্পিউটারে আপনার পছন্দের প্রোগ্রাম গুলো টাস্কবারে পিন করে রাখতে পারেন।

স্বয়ংক্রিয়ভাবে চালু হওয়া প্রোগ্রাম গুলো বন্ধ করে দিন

কম্পিউটারটি টার্ন অফ করার আগে সকল প্রোগ্রাম বন্ধ করলেও কিছু অ্যাপ্লিকেশন কম্পিউটার স্টার্ট নেয়ার সময় স্বয়ংক্রিয়ভাবে চালু হয়ে যায়। আর এটিও সিস্টেমটি স্লো করে দেয়ার আরেকটি কারণ। কিছু প্রোগ্রাম ইন্সটলের সময় আপনি না জেনেই ‘launch at startup’ এ সেট করে দেন। ফলে এমনটা হয়। এক্ষেত্রে আপনি প্রোগ্রামের মেনুতে গিয়ে এই অপশনটি খুঁজে বের করে বন্ধ করে দিতে পারেন।

টেম্পোরারি ফাইল ক্লিয়ার করুন

কম্পিউটারটি অন করে প্রথমেই যদি আপনি ইন্টারনেট ব্রাউজিং এর জন্য ক্লিক করে থাকেন তাহলে আপনাকে অবশ্যই জমে থাকা টেম্পোরারি ফাইল এবং কুকিসগুলো মুছে ফেলতে হবে। ক্যাশ এবং কুকিস গুলো ডিলিট করলে আপনি ব্রাউজিও দ্রুত করতে পারবেন।


আমি খুব ক্ষুদ্র। টেকনোলজি জগৎ অনেক ভাললাগে তাই ছারতেই পারিনা । নতুন কিছু নিয়ে আপনাদের কাছে বার বার আসি নতুন কিছু দেয় চেষ্টা করি। ভালবাসি টেকনোলজিকে। ভালবাসি দেশকে।

You might like also

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.