ইয়াহুর মূল ব্যবসা কিনতে চায় ডেইলি মেইল

No Comments

FILE - This Jan. 14, 2015, file photo shows a sign outside Yahoo's headquarters in Sunnyvale, Calif. The owner of Britain’s Daily Mail is in early discussions over a bid for ailing U.S. internet company Yahoo. The Wall Street Journal first reported Sunday, April 10, 2016, that the media company is speaking with private equity firms about an offer. (AP Photo/Marcio Jose Sanchez, File)

যুক্তরাষ্ট্রের বহুজাতিক প্রযুক্তি খাতের কোম্পানি ইয়াহু ইনকরপোরেশনের ইন্টারনেটভিত্তিক মূল ব্যবসা কিনতে চায় দ্য ডেইলি মেইল। এরই মধ্যে ব্রিটিশ এই ট্যাবলয়েডের মূল কোম্পানি দ্য ডেইলি মেইল অ্যান্ড জেনারেল ট্রাস্ট পিএলসি কর্তৃপক্ষ ইয়াহুকে তাদের আগ্রহের কথা জানিয়েছে।

ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদনে বলা হয়, মূল ব্যবসা বিক্রির জন্য ১৮ এপ্রিলের মধ্যে দরপ্রস্তাব চেয়েছে ইয়াহু কর্তৃপক্ষ।

বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিবেদন থেকে জানা যায়, ইয়াহু ইনকরপোরেশনের প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী মার্শিয়া মেয়ের। তিনি গত তিন বছর ইয়াহুর মূল ব্যবসার আয় ধরে রাখতে অনেকটা যুদ্ধই করেছেন। তবে কোনো লাভ হয়নি।

প্রতিবেদনে বলা হয়, গত কয়েক বছরে ইয়াহুর আয় ২০ শতাংশ কমে গেছে। আর চলতি বছর আয় শতকরা ১৫ ভাগ কমে যাওয়ার আশঙ্কা করছে তারা। অংশীদারদের চাপে অবশেষ মূল ব্যবসা বিক্রির সিদ্ধান্ত নিয়েছে ইয়াহু কর্তৃপক্ষ।

ইয়াহুর মূল ব্যবসা কেনার ব্যাপারে ডেইলি মেইল কর্তৃপক্ষ এরই মধ্যে তাদের সহযোগী প্রতিষ্ঠানগুলোর সঙ্গেও কথা বলে রেখেছে।

ইয়াহুর মূল ওয়েব ব্যবসা অধিগ্রহণ করতে দুটি পথ ভেবে রেখেছে ডেইলি মেইল কর্তৃপক্ষ।

প্রথমটি পথ হচ্ছে, ব্যক্তি খাতের বিনিয়োগ-অংশীদারদের সঙ্গে নিয়ে ইয়াহুর ব্যবসা অধিগ্রহণ করে মিডিয়ার অংশটা নিতে চায় ডেইলি মেইল।

দ্বিতীয় পথ হচ্ছে, ব্যক্তি খাতের বিনিয়োগকারী প্রতিষ্ঠান ইয়াহুর ওয়েব ব্যবসা অধিগ্রহণ করার পর তা ডেইলি মেইল অনলাইনের সঙ্গে একীভূত করা হবে।

একীভূত হওয়া ইউনিট নিয়ে নতুন কোম্পানি গঠন করা হবে, যা মেইল কর্তৃপক্ষ পরিচালনা করবে। আর এর বড় অংশ মালিকানা থাকবে ডেইলি মেইলের মূল কোম্পানির হাতে।

ব্লুমবার্গের এক প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রের টেলিযোগাযোগ খাতের কোম্পানি ভেরিজোন কমিউনিকেশনসও ইয়াহুর মূল ব্যবসা কেনার আগ্রহ প্রকাশ করেছে। এ জন্য এরই মধ্যে তারা ৮০০ কোটি ডলার দরপ্রস্তাব করেছে।


প্রথম থেকেই হ্যাকিং, রিভিউ, গ্যাজেট, সফটওয়্যার ইত্যাদি সম্পর্কে আমার ব্যাপক আগ্রহ আমায় ব্লগইন জগতে নিয়ে আসে। আমি সব সময় চেষ্টা করি আমার সামান্যতম জ্ঞানটুকু সকলের মাঝে ছড়িয়ে দিতে। বর্তমানে আমি কম্পিউটার সায়েন্স এর উপর বিএসসি ইঞ্জিনিয়ারিং এ পড়াশোনা করছি। আমাকে ফেসবুকে পাবেন।

You might like also

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.