নতুন আইফোনের লক খুলতে পারবে না এফবিআই

No Comments

2016_04_13_14_33_22_wnvgKkcy9eGQdtN2Jk9vede0u4dGD4_original

ক্যালিফোর্নিয়ার স্যান বার্নার্ডিনো মামলায় আইফোনের লক খোলার পদ্ধতি আইফোনের নতুন মডেলগুলোতে কাজ করবে না বলে জানিয়েছেন মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই প্রধান জেমস কমে। ওহিও অঙ্গরাজ্যের কেনইয়ন ইউনিভার্সিটি-তে এনক্রিপশন ও নজরদারি নিয়ে এক সম্মেলনে জেমস কমে বলেন, ‘আমাদের কাছে একটি টুল আছে যা খুব কম সংখ্যক ফোনে কাজ করবে।’

জেমস কমে জানান, এই কৌশল আইফোন ৫এস, ৬ আর ৬এস-এ কাজ করবে না। মার্চে স্যান বার্নার্ডিনো আইফোন আনলকের কথা জানায় এফবিআই। এরপর এই মামলা নিষ্পত্তি করে দেয় মার্কিন বিচার বিভাগ। তবে, এরপর অন্যান্য মামলায়ও অ্যাপল কোনো ‘ব্যাকডোর’ দিতে রাজি না হয়ে, এই কৌশলেই আইফোন আনলক করে নিতে বলে। কিন্তু একই কৌশল নতুন আইফোনগুলোয় কাজ না করলে, আইন-শৃংখলা প্রণয়নকারী সংস্থাগুলোকে অ্যাপলের দ্বারস্থ হতেই হবে।

সম্প্রতি ব্রিটিশ দৈনিক ইন্ডিপেনডেন্ট-এর এক খবরে জানা যায়, ওই আইফোন আনলকে এফবিআই-এর ব্যবহৃত কৌশল হয়তো আর বেশিদিন গোপন থাকছে না। অ্যাপল এই ত্রুটি খুঁজে বের করে তা ঠিক করার চেষ্টা করছে। আর এর মাধ্যমে প্রতিষ্ঠানটি এটি উন্মোচনের পর তা প্রকাশ করে দেবে বলে মত দিয়েছেন বিশেষজ্ঞরা। প্রতিষ্ঠানটি এমনটা করতে পারলে, অ্যাপল আর যুক্তরাষ্ট্র সরকারের মধ্যে আরেকটি মামলা হতে পারে।

এতদিন ধরে অ্যাপলের দাবি ছিল, যদি তারা এফবিআই-এর চাওয়া পূরণ করে, তবে তাদের কাছে পুরো আইফোনের নিরাপত্তা দূর্বল করে দেয়ার মতো হবে। এতে আইফোনে প্রবেশে গোপন দরজা করে দেয়া হবে।

যদি অ্যাপল নিজে থেকে এই ত্রুটি খুঁজে না পায়, তবে সম্ভবত এটি আদালতে মামলার মাধ্যমে উন্মোচন করা হবে। ওইসব মামলায় আইনজীবীরা যেসব বিশেষজ্ঞ মার্কিন সরকারকে সহায়তা করেছেন তাদেরকে যাচাই করতে সমর্থ হবেন। আর এর মাধ্যমে অ্যাপল এই কৌশল জেনে যাবে বলে রয়টার্সকে জানিয়েছে একজন অ্যাপলকর্মী।


প্রথম থেকেই হ্যাকিং, রিভিউ, গ্যাজেট, সফটওয়্যার ইত্যাদি সম্পর্কে আমার ব্যাপক আগ্রহ আমায় ব্লগইন জগতে নিয়ে আসে। আমি সব সময় চেষ্টা করি আমার সামান্যতম জ্ঞানটুকু সকলের মাঝে ছড়িয়ে দিতে। বর্তমানে আমি কম্পিউটার সায়েন্স এর উপর বিএসসি ইঞ্জিনিয়ারিং এ পড়াশোনা করছি। আমাকে ফেসবুকে পাবেন।

You might like also

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.