জোট বেঁধে শত্রু ঘায়েল

No Comments

b982181e38a496fcbab6e1b39521a474-5

গেমটি যে স্মার্টফোনে খেলতে হয়, মোবাইল স্ট্রাইক নামটাই তা বলে দেয়। যাঁরা নিজের সৈন্যবাহিনী বানিয়ে যুদ্ধ যুদ্ধ খেলা পছন্দ করেন, তাঁদের জন্য বর্তমান সময়ের জনপ্রিয় গেম এটি। গেম অব ওয়ার সিরিজ খেলে থাকলে অবশ্য মোবাইল স্ট্রাইকের ধরনটা বুঝতে পারবেন। তবে এর উন্নত গ্রাফিকস, খেলার কৌশল, লেভেল আনলক করার পদ্ধতি গেমটিকে দিয়েছে নতুন মাত্রা। গেমটি জনপ্রিয় হওয়ার পেছনে বড় কারণ হলো হলিউডের জনপ্রিয় অভিনেতা আর্নল্ড শোয়াের্জনেগার গেমটির বিজ্ঞাপনে অংশ নিয়েছেন।
মোবাইল স্ট্রাইক মূলত মাল্টিপ্লেয়ার গেম। এটা ইন্টারনেটে যুক্ত হয়ে খেলতে হয়। গেমের প্রধান দুটি দিক রয়েছে। একটি হলো নিজের বাহিনী, নিজের সৈন্যঘাঁটি নির্মাণ আর অন্যটি হলো শত্রুপক্ষের ঘাঁটি ধ্বংস করে তাদের শক্তি কমিয়ে দেওয়া। আপাতদৃষ্টিতে সহজ মনে হলেও একটি শক্ত ঘাঁটি নির্মাণ করে গেম পরিচালনা করতে গেমারকে ব্যস্ত থাকতে হবে অনেকগুলো দিক নিয়ে। সৈন্য ও বাইরের আক্রমণ প্রতিহত করতে প্রায় ছয় ধরনের স্থাপনা নির্মাণ, সেগুলো উন্নয়ন, সেনাবাহিনী তৈরি, তাদের ব্যবহারের জন্য অস্ত্র ঠিক করে দেওয়া, সৈনিকদের প্রশিক্ষণ, যুদ্ধাহত সৈনিকদের পুনর্বাসন করাসহ আশপাশের অন্যান্য গেমারের সৈন্যঘাঁটি আক্রমণের প্রতি সব সময় নজর রাখতে হবে।
আক্রমণ ও নিরাপত্তার বাইরেও গেমটিতে কিছু সামাজিক কাজকর্ম রাখা হয়েছে। যেমন তেল, লোহা, ইস্পাত, রুপা বা সোনা খনি থেকে উত্তোলন করে ঘাঁটি নির্মাণে ব্যবহার করা। প্রতিটি সম্পদই আলাদা আলাদা স্থাপনা নির্মাণের জন্য লাগবে। নির্মাণের আগে জানা যাবে ঠিক কী পরিমাণ সম্পদের প্রয়োজন।
যেহেতু মোবাইল স্ট্রাইক একটি অনলাইনভিত্তিক মাল্টিপ্লেয়ার গেম আর তাই একসঙ্গে অনেক গেমার একই মাঠে একে অন্যের প্রতিদ্বন্দ্বিতা করবেন। তবে গেমে উন্নতি করার অন্যতম কৌশল হলো সবাইকে প্রতিদ্বন্দ্বী না বানিয়ে অন্যান্য গেমারের সঙ্গে মিলে দলবেঁধে অপর বাহিনীগুলোকে আক্রমণ করা।
গেমটি খেলতে গেলে মূল অভিযান, দৈনিক অভিযান, দলভিত্তিক অভিযান, ভিআইপি অভিযানসহ নানা ধরনের লক্ষ্য পূরণ করতে হবে। একেকটি অভিযান শেষ করার সঙ্গে সঙ্গে উপহার হিসেবে পাওয়া যাবে নানা ধরনের অস্ত্র আর সুবিধাদি। আর গেম ও এর স্থাপনাগুলো কিংবা সৈন্য ও অস্ত্রসমূহে কর্মদক্ষতা বৃদ্ধির অন্যতম শর্ত হলো লক্ষ্যগুলো সম্পাদন করা।
মূলত যাঁদের হাতে গেম খেলার জন্য অঢেল সময় রয়েছে, তাঁদের জন্যই তৈরি এই গেম। শুরুতে লম্বা টিউটোরিয়াল আর গেমের মাঝখানে ক্রমাগত আসা বিজ্ঞাপনগুলো খানিকটা বিরক্তির কারণ হলেও একবার মজা পেয়ে গেলে গেম ছেড়ে ওঠা মুশকিল। অনেকগুলো বিষয়ের প্রতি লক্ষ রাখতে হয় বলে মোবাইলের ছোট পর্দার চেয়ে ট্যাবেই খেলে স্বাচ্ছন্দ্য বেশি পাওয়া সম্ভব।
নামানোর ঠিকানা—

অ্যান্ড্রয়েড: http://bit.ly/MobStrike
আইওএস: http://bit.ly/MobStrikeiOS


প্রথম থেকেই হ্যাকিং, রিভিউ, গ্যাজেট, সফটওয়্যার ইত্যাদি সম্পর্কে আমার ব্যাপক আগ্রহ আমায় ব্লগইন জগতে নিয়ে আসে। আমি সব সময় চেষ্টা করি আমার সামান্যতম জ্ঞানটুকু সকলের মাঝে ছড়িয়ে দিতে। বর্তমানে আমি কম্পিউটার সায়েন্স এর উপর বিএসসি ইঞ্জিনিয়ারিং এ পড়াশোনা করছি। আমাকে ফেসবুকে পাবেন।

You might like also

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.