শরীরে অক্সিজেনের মাত্রা জানাবে ‘ই-স্কিন

No Comments

0b6007b141aa9c046bf3076bca896af4-9 (1)

মানুষের রক্তে অক্সিজেনের মাত্রা ঠিক আছে কি না, তা পর্যবেক্ষণের জন্য জাপানের বিজ্ঞানীরা নতুন এক প্রযুক্তি উদ্ভাবন করেছেন। তাঁরা এমন এক অতি-পাতলা (আলট্রা থিন) ইলেকট্রনিক ত্বক তৈরি করেছেন, যা দিয়ে দেহের বিভিন্ন অঙ্গ আবৃত করলে রক্তে অক্সিজেনের মাত্রা জানা যাবে। কৃত্রিম এই ত্বকে স্বাস্থ্য পর্যবেক্ষণের ফলাফল সংখ্যা ও বর্ণের আকারে দেখা যাবে। এ ধরনের ত্বক উদ্ভাবনের জন্য কাজ করছেন জাপানের টোকিও বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা।

ই-স্কিন উদ্ভাবন দলের প্রধান গবেষক টময়উকি ইয়োকটা এবং তাঁর সহ-গবেষকেরা জানিয়েছেন, আঙুলে লাগালে এই যন্ত্র রক্তে অক্সিজেনের মাত্রা পরিমাপ করে। ইয়োকটা আরও যোগ করেন, ‘এই যন্ত্রের আলোকসংবেদী সেন্সরগুলো শরীরের বিভিন্ন অঙ্গের ওপর সরাসরি রাখা যায় এবং অস্ত্রোপচারের আগে ও পরে রক্তে অক্সিজেনের মাত্রা মাপা যায়।’
স্বেচ্ছাসেবকদের ওপর চালানো এক গবেষণায় দেখা গেছে, বিশেষ এই ত্বক রক্তে অক্সিজেনের ঘনমাত্রার এমন পরিমাপ জানায়, যা স্থিত। নতুন এই যন্ত্রে আছে অতি ক্ষুদ্র ইলেকট্রনিকস যন্ত্রাংশ, যা শরীরের উপরিভাগে লাল, নীল এবং সবুজ আলো জ্বালানোর মাধ্যমে সংখ্যার আকারে শরীরে অক্সিজেনের মাত্রা প্রদর্শন করবে।
পরিধেয় যন্ত্র এখন গবেষণার উর্বর এক ক্ষেত্র। গ্লুকোজের মাত্রা নিরূপণকারী কন্টাক্ট লেন্স, স্মার্ট গ্লাসের পর এবার রক্তে অক্সিজেন-মাত্রা বের করার নতুন এই বিশেষ ধরনের ত্বক সেই ক্ষেত্রে সম্ভাবনাকে আরও বাড়িয়ে দিয়েছে।


প্রথম থেকেই হ্যাকিং, রিভিউ, গ্যাজেট, সফটওয়্যার ইত্যাদি সম্পর্কে আমার ব্যাপক আগ্রহ আমায় ব্লগইন জগতে নিয়ে আসে। আমি সব সময় চেষ্টা করি আমার সামান্যতম জ্ঞানটুকু সকলের মাঝে ছড়িয়ে দিতে। বর্তমানে আমি কম্পিউটার সায়েন্স এর উপর বিএসসি ইঞ্জিনিয়ারিং এ পড়াশোনা করছি। আমাকে ফেসবুকে পাবেন।

You might like also

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.