ঘুম ভাঙবে বৈদ্যুতিক শকে!

No Comments

8561968dafe9d523a5821b7702863a6d-3

ঘড়ির অ্যালার্মের শব্দেও যাদের ঘুম ভাঙে না, যাদের অভ্যাসটাই অ্যালার্ম ঘড়িকে বারবার বিরতিতে (স্নুজ) পাঠানো, সেসব অলস লোকজনের জন্য এবার সত্যিকারের এক দাওয়াই এসেছে! মৃদু কম্পন আর তীব্র শব্দেও যদি না ঘুম ভাঙে, তবে চাইলে এবার আপনাকে বৈদ্যুতিক শক দিয়েই ঘুম থেকে জাগিয়ে দেওয়া হবে। সময়মতো আপনাকে জাগানোর এই দায়িত্ব পালন করবে একটি ঘড়ি। হাতে পরার নতুন প্রযুক্তির এই স্মার্টঘড়ির নাম ‘শক ক্লক’। এই ঘড়ি বানিয়েছে প্যাভলক নামের একটি প্রতিষ্ঠান।
শক ক্লকের নির্মাতাদের দাবি, ঘড়িটি শুধু সঠিক সময়ে ঘুম ভাঙানোর কাজই করবে না, এটি ব্যবহারকারীকে সঠিক সময়ে ওঠার প্রশিক্ষণও দেবে। অ্যালার্মের সময় হাতে থাকা ঘড়িটি প্রথমে কেঁপে উঠবে। এতে ঘুম না ভাঙলে এটি ‘বিপ বিপ’ শব্দ করবে। এতেও যদি কাজ না হয়, তাহলে দেওয়া হবে বৈদ্যুতিক শক! এমন ধরনের বৈদ্যুতিক শক দেওয়া হবে, যা শুধু অস্বস্তি তৈরি করবে। কিন্তু শরীরের কোনো ক্ষতি করবে না। এটি যে বিপজ্জনক নয়, তার সনদ দিয়েছে সিই, এফসিসি। ১০ হাজার মানুষ এই শক ক্লক ব্যবহার করে একই মত দিয়েছেন—ঘুম ভাঙাতে যেটুকু প্রয়োজন, সেটুকু ঝাঁকুনিই দেয় এই ঘড়ি। এভাবে কয়েক দিন চলতে থাকলে, একসময় ব্যবহারকারীর আর তৃতীয় ধাপ পর্যন্ত যেতে হবে না, প্রাথমিক কম্পনেই (ভাইব্রেশন) ঘুম ভেঙে যাবে বলে আশা করছেন ঘড়ির নির্মাতারা।
শক ক্লকের প্রচারাভিযানটির বিস্তারিত জানা যাবে ইন্ডিগোগো ওয়েবসাইটে (https://goo.gl/vNaZ2J)। এই প্রচারণায় বিনিয়োগের আহ্বানও জানানো হয়েছে। আগামী সেপ্টেম্বর মাসে বাজারে আসার কথা ‘আর্লি বার্ড’ নামের প্রথম শক ঘড়ির। যার দাম হতে পারে ৭৯ মার্কিন ডলার। পাওয়া যাবে পাঁচটি রঙে—গোলাপি, নীল, কালো, ধূসর ও লাল। প্যাভলক অ্যালার্ম ক্লক নামের অ্যাপ দিয়ে ঘড়িটির অ্যালার্মের সময় ঠিক করে দেওয়া যাবে।
সূত্র: সিনেট, ইন্ডিগোগো


প্রথম থেকেই হ্যাকিং, রিভিউ, গ্যাজেট, সফটওয়্যার ইত্যাদি সম্পর্কে আমার ব্যাপক আগ্রহ আমায় ব্লগইন জগতে নিয়ে আসে। আমি সব সময় চেষ্টা করি আমার সামান্যতম জ্ঞানটুকু সকলের মাঝে ছড়িয়ে দিতে। বর্তমানে আমি কম্পিউটার সায়েন্স এর উপর বিএসসি ইঞ্জিনিয়ারিং এ পড়াশোনা করছি। আমাকে ফেসবুকে পাবেন।

You might like also

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.