স্মার্ট ডিভাইস চার্জ দেওয়ার কিছু কার্যকর পদ্ধতি

No Comments

ধরুন, কোন এক বন্ধের দিনে আপনি ঘুরতে বের হবেন। সব কিছু প্রস্তুত, প্রস্তুত আপনিও। এবার হাতে নিলেন আপনার প্রিয় স্মার্টফোন কিংবা ট্যাবলেট। আর তা দেখেই আপনার মেজাজ বিগড়ে গেল। কারণ সেটিতে একদমই চার্জ নেই । কি করবেন এখন ? আপনার জন্য বেশ কিছু উপায় রয়েছে যা অনুসরন করলে আপনি বেশ অল্প সময়ের মধ্যেই প্রয়োজনীয় চার্জ দিয়ে নিতে পারবেন। চলুন তাহলে দেখে নেওয়া যাক কিছু পদ্ধতি যার মাধ্যমে আপনি দ্রুত এবং কার্যকরভাবে চার্জ দিতে পারবেন আপনার স্মার্টফোন।

 

১. ফোন বন্ধ রেখে চার্জ দিনঃ স্বল্প সময়ে স্মার্ট ডিভাইস চার্জ দেওয়ার জন্য এটি হল সবচেয়ে কার্যকর উপায়। স্মার্টফোন কিংবা ট্যাবলেটে কিছু সফটওয়্যার সবসময় চলতে থাকে যেগুলো বেশ ভালো পরিমানে চার্জ ব্যয় করে। তাছাড়া নেটওয়ার্কে সংযুক্ত থাকার জন্য কিছু চার্জ খরচ করতে হয়। তাই আপনি এই উপায়টি অবলম্বন করলে বেশ কম সময়ে চার্জ সম্পন্ন করতে পারবেন।
আর আপনি যদি ডিভাইস একদমই বন্ধ না রাখতে চান, তাহলে সেটিকে এয়ারপ্লেন মুডে নিয়েও কাজ চালাতে পারেন।

 

mixtrickbd.com
২. ইউএসবি পোর্টের পরিবর্তে ফোনের চার্জার ব্যবহার করুনঃ সবসময় চেষ্টা করবেন ইউএসবি পোর্টের পরিবর্তে আপনার ফোন কিংবা ট্যাবলেটের চার্জার দিয়ে চার্জ দিতে। কেননা, USB 2.0 পোর্টের আউটপুট মাত্র ০.৫ অ্যাম্পিয়ার এবং USB 3.0 এর ক্ষেত্রে সর্বোচ্চ ১ অ্যাম্পিয়ার। অথচ আপনার ডিভাইসের চার্জার এর থেকে বেশি কাজের। ফোনের চার্জারের আউটপুট ১ অ্যাম্পিয়ার এবং ট্যাবলেট চার্জারের ক্ষেত্রে এটা সাধারণত ২ অ্যাম্পিয়ার। তাহলে এবার নিশ্চয় বুঝতে পারছেন কেন আপনার চার্জার অধিক কার্যকর।

 

mixtrickbd.com
৩. অধিক অ্যাম্পিয়ারের চার্জার ব্যবহার করুনঃ
এতক্ষনে আপনি নিশ্চয় জেনে গেছেন ট্যাব চার্জার ২ অ্যাম্পিয়ার কারেন্ট সরবরাহ করে। তাই আপনি যদি আপনার ফনেরছারগে দেওয়ার জন্য ট্যাবের চার্জার ব্যবহার করেন, তাহলে আপনি বেশ দ্রুতই চার্জ দেওয়ার কাজ শেষ করতে পারবেন।
এখানে উল্লেখ্য, অধিক অ্যাম্পিয়ারের চার্জার ব্যবহার করার কারণে আপনার ফোনের ক্ষতি হওয়ার কোন আশঙ্কা নেই। তাছাড়া আপনি ওয়াল চার্জারও ব্যবহার করতে পারেন যেগুলো খুব একটা দামী নয়।

 

mixtrickbd.com
৪. আইফোন এবং আইপ্যাডের জন্য ম্যাকের ইউএসবি পোর্টঃ অ্যাপল ভক্তদের জন্য আছে বেশ ভালো সুবিধা। আপনি যদি আইফোন কিংবা আইপ্যাড এবং ম্যাকবুক ব্যবহার করে থাকেন, তাহলে আপনি ২ নাম্বার ট্রিকটি অনুসরন না করলেও চলবে।
কেননা, ম্যাকবুক নিজে থেকে শনাক্ত করতে পারে যে তার ইউএসবি পোর্টে কোন অ্যাপল ডিভাইস চার্জ দেওয়া হচ্ছে কিনা। সেক্ষেত্রে স্বয়ংক্রিয় ভাবে বিদ্যুৎ প্রবাহ বাড়িয়ে ১.১ অ্যাম্পিয়ার করে দেওয়া হয়।

 

mixtrickbd.com
৫. Boost USB Output সফটওয়্যার ব্যবহারঃ বর্তমানে আসুস এবং গিগাবাইটের বেশ কিছু মাদারবোর্ড রয়েছে যেগুলোর ইউএসবি পোর্ট প্রয়োজনমত অপটিমাইজ করে নেওয়া যায়। সেসব মাদারবোর্ডের সফটওয়্যারে কিছু অপশন দেওয়া থাকে যেখান থেকে চার্জ দেওয়ার অপশনটি বাছাই করলে বিদ্যুৎ প্রবাহ বাড়িয়ে প্রায় ১ অ্যাম্পিয়ার করে দেওয়া হয়।

 

mixtrickbd.com

আমার পোষ্টটি ভালো লাগলে Mix TrickBd একবার ঘোরে আসেন।


আমি আইটি নিয়ে লিখতে ভালোবাসি

You might like also

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.