একাধিক স্মার্টফোন আছে? তাহলে করতে পারেন ৫টি দারুণ কাজ

No Comments

অনেকেই দুটো স্মার্টফোন ব্যবহার করেন। একাধিক স্মার্টফোনের মধ্যে সংযোগ ঘটিয়ে এদের ব্যবহার আরো শক্তিশালী করে তুলতে পারেন। দেখে নিন একাধিক স্মার্টফোনের কিছু দারুণ ব্যবহারের কথা।

১. একাধিক মিলিয়ে বড় একটি ডিসপ্লে :

শপিং মলে দেখে থাকবেন, কয়েকটি টেলিভিশনের পর্দাকে এক করে বিশাল একটি পর্দা বানিয়ে নেওয়া হয়েছে। একই কাজ করতে পারেন একাধিক স্মার্টফোন ব্যবহার করে। তবে এখনই এমন কোনো অ্যাপ নেই। তবে কয়েকটি স্মার্টফোনের ডিসপ্লে মিলিয়ে একটি বড় ডিসপ্লে বানানোর জন্যে তিনটি প্রজেক্ট নিয়ে কাজ চলছে। খুব শিগগিরই ‘ন্যানোপোর্ট ম্যাগনেটিক কানেকটর’ নামে নতুন একটি প্রযুক্তি আসছে যার মাধ্যমে এমন বড় পর্দা বানানো যাবে।

যে প্রতিষ্ঠান এই প্রযুক্তি নিয়ে কাজ করছে তারা জানায়, এ পদ্ধতিতে স্মার্টফোনগুলোর মধ্যে ডেটা এবং পাওয়ার ট্রান্সফার করা যাবে। একই ধরনের প্রযুক্তি নিয়ে কাজ করছে ‘টোকিও ইউনিভার্সিটি অব টেকনলজি’ যার নাম পিঞ্চ। হার্ডওয়্যার সংযোগের পরিবর্তে প্রতিটি স্মার্টফোনে সংশ্লিষ্ট অ্যাপটি ইনস্টল করে নিতে হবে এবং এটা ওয়াই-ফাই-এ কাজ করবে।

২. সহজেই ছবি শেয়ারিং :

অনেক ক্ষেত্রেই দেখা যায়, কারো স্মার্টফোন থেকে অন্যরা ছবি নিতে চাইলে বড় ঝামেলা পোহাতে হয়। এ ক্ষেত্রে কোনো শেয়ারড  অনলাইন স্টোরেজে ওই ছবিগুলো আপলোড করতে হয়। তারপর সেখান থেকে সবাই সংগ্রহ করেন। কিন্তু এ ঝামেলা আর করতে হবে না। ‘পিক্সউইথমি’ অপশনের মাধ্যমে অ্যান্ড্রয়েড এবং আইফোন ব্যবহারকারীরা একটি ভার্চুয়াল পিক্সবোর্ড বানিয়ে নিতে পারবেন। বিয়ে বা জন্মদিন বা এ ধরনের যেকোনো অনুষ্ঠানের ছবি সেখান থেকে যার যার মতো নিয়ে নিতে পারবেন। এই অ্যাপের মাধ্যমে একটি ছবিতে ক্লিক করলেই তা পিক্সবোর্ডে চলে যাবে।

৩. মাল্টিরুম অডিও :

এ বিষয়টি হয়তো শুনে থাকবেন। কয়েকটি স্মার্টফোনের স্পিকার পরস্পরের সঙ্গে সংযোগ করে সবগুলো স্পিকারের মাধ্যমে গান শুনতে পারবেন। একাধিক অ্যান্ড্রয়েড ফোন বা ব্লু-টুথ বা তারের মাধ্যমে এ কাজটি করা যায়। এর জন্যে যে ফোন থেকে গান বাজানো হবে তাতে ‘সাউন্ডসিডার’ ফ্রি অ্যাপটি ডাউনলোড করে নিন। অন্য যে ফোনগুলোর সঙ্গে স্পিকারের সংযোগ ঘটবে সেগুলোতে ‘সাউন্ডসিডার স্পিকার’ অ্যাপ ডাউনলোড করে নিতে হবে।

সাউন্ডসিডার একটি পূর্ণাঙ্গ মিউজিক প্লেয়ার যাতে গ্রাফিক ইক্যুলাইজার এবং বিল্ট-ইন রেডিও রয়েছে। এর মাধ্যমে সর্বোচ্চ ১৬টি স্মার্টফোনের স্পিকারের সংযোগ ঘটানো যাবে।

৪. একটিতে অন্যটির কিবোর্ড :

ধরুন, আপনার স্মার্টফোনটিকে মিডিয়া প্লেয়ার হিসাবে সংযোগ করেছেন টেলিভিশনের সঙ্গে। সমস্যা হলো, কোন কিছু বদলাতে গেলে আপনাকে উঠে গিয়ে টেলিভিশনের সেটআপে যেতে হবে। লকনেট নামের একটি অ্যাপ ডেভেলপার প্রতিষ্ঠান এক জোড়া অ্যাপ বানিয়েছে যার মাধ্যমে একটি ফোনের কিবোর্ড ব্যবহার করে অপর ফোনে লিখা যায়। এদেরকে অন্য স্মার্ট ডিভাইসের মাউস হিসাবেও ব্যবহার করা যায়। এএন২এএন কিবোর্ড এবং এএন২এএন মাউস নামের অ্যাপ দুটো দিয়ে এ সুবিধা পেতে পারেন। যে যন্ত্রটি নিয়ন্ত্রণ করতে চান তাতে এএন২এএন রিমোট অ্যাপ ডাউনলোড করে নিতে হবে।

৫. মাল্টি ক্যামেরা সেটআপ :

এর মাধ্যমে বিভিন্ন কোণ থেকে কোনো বস্তু বা অনুষ্ঠানের ছবি তুলতে পারবেন এবং ভিডিও করতে পারবেন। ভিওয়াইক্লোন অ্যাপের মাধ্যমে কয়েকটি স্মার্টফোনের ক্যামেরাকে একযোগে কাজে লাগাতে পারবেন। এই অ্যাপের মাধ্যমে চিত্রটি আপলোড করতে পারবেন। একই পদ্ধতিতে পেশাদার কাজের জন্যে আইওএসচালিত ‘কোলাব্রাক্যাম’ অ্যাপটি ব্যবহার করতে পারেন। এটি অ্যাপলের অ্যাপ যা কিনতে হবে ৫.৯৯ ডলারে। এর মাধ্যমে ৬টি আইওএস ডিভাইস এক করে নিতে পারবেন।


আব্দুর রহিম আইটি ওয়ার্ল্ডের একজন লেখক, সম্পাদক এবং উপদেষ্টা। বর্তমানে তিনি ডিপ্লোমা ইন কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং পড়ছেন। মূলত তিনি ব্লগিং , প্রোফেশনাল ওয়েব ও গ্রাফিক্স ডিজাইন করে থাকেন। তাকে ফেসবুকে পাবেন।

You might like also

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.